ডেস্ক: ৪-২ গোলের ব্যবধানে ক্রোয়েশিয়াকে পর্যুদস্ত করে রাশিয়ার মাটিতে বিশ্বকাপ জিতে নিয়েছে ফ্রান্স। সারা টুর্নামেন্ট জুড়েই অনবদ্য ফুটবল উপহার দেওয়ার জন্য সমগ্র বিশ্বেই রীতিমত বন্দিত হচ্ছেন বোঁপে, গ্রিজমানরা। কিন্তু এত কিছুর মধ্যে হঠাতই এক অদ্ভু টুইট করে বসেছেন বলিউডের শাহেনশাহ অনিতাভ বচ্চন। টুইট করে তিনি লেখেন ‘বিশ্বকাপ জিতেছে আফ্রিকা’।

তবে এমন টুইট করে নেটিজেন্দের কড়া সমালোচনার মুখে পড়েন তিনি। নেটিজেনদের অনেকেই রি-টুইট করে বিগ-বিকে জানিয়েছেন যে এমন কথা বলাটা তাঁর মত মানুষের একেবারেই ঠিক হয়নি। কিন্তু প্রশ্ন উঠছে, বিগ-বির মত একজন ক্রীড়া-পাগল মানুষ এমনটা লিখলেন কেন? উল্লেখ্য, গত এক দশক যাবতকাল ধরে বিভিন্ন দেশ থেকে আসা উদ্বাস্তু এবং শরণার্থীদের নিজেদের দেশে বসবাসের জায়গা এমনকি ফরাসি নাগরিকত্ব পর্যন্ত দিয়ে আসছে এমান্যুয়েল ম্যাক্রঁ-র দেশ।

আসলে, ফরাসি বিশ্বকাপ জয়ী দলে এমন অনেক ফুটবলার রয়েছেন যাঁরা তাঁদের জন্মসূত্রে আফ্রিকান। তাঁদের মধ্যে আবার অনেকেই মুসলিম ধর্মাবলম্বীও। তাই বোঁপে-পোগবাদের বিশ্বকাপ জয়ের পর অনেকেই ফ্রান্সের এই জয় কে ‘আফ্রিকার জয় বা মুসলিমদের জয়’ বলে বিভেদ তৈরি করতে চেয়েছেন। আর এমনই একটি টুইট শেয়ার করে বিগ-বি লেখেন ‘এই জয় তাহলে আফ্রিকারই’।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here