ডেস্ক: দেশজুড়ে ১০০ টি স্মার্ট সিটি গড়ার পরিকল্পনা নিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। লক্ষ্য ছিল এই শহরগুলির বাসিন্দাদের বসবাসের জন্য তৈরি হবে উন্নত পরিকাঠামো এবং দূষণমুক্ত পরিবেশ। কিন্তু পরিকল্পনাই সার, গত তিন বছরের রিপোর্ট বলছে, উন্নত শহরের লক্ষ্যে মোদী সরকারের কাজ এগিয়েছে মাত্র ৩.৫ শতাংশ। অর্থাৎ যে উদ্যমের সঙ্গে এই প্রকল্পে হাত বাড়িয়েছিল সরকার সময়ের সঙ্গে সঙ্গে সে উদ্যম গেছে নেমে।

প্রধানমন্ত্রীর ইচ্ছায় ২০১৫ সালে এই প্রকল্পের কাজে নামে সরকার। কিন্তু ওইটুকুই কাজের কাজ হয়নি কিছুই। কথা ছিল, ১,৪৫,২৪৫ কোটি টাকায় ৩,১৮৩টি প্রকল্প হবে দেশজুড়ে। কিন্তু নাম প্রকাশে অনিচ্ছুক এক সরকারী আধিকারিকের কথায়, এই প্রকল্পের জন্য টেন্ডার ডাকা হয়েছে মাত্র ১৭ হাজার ২১৩ কোটি টাকা। ওই আধিকারিকের কথা অনুযায়ী, ২০১৭ সালের ডিসেম্বর মাসের আগেই গতি হারায় এই প্রকল্প।

সম্প্রতি নিজের চার বছরের রিপোর্ট পেশ করেছে মোদী সরকার। যেখানে নিজের একাধিক সাফল্যের খতিয়ান তুলে ধরেন তিনি। যেখানে গ্যাস সার্ভিস থেকে শুরু করে পেনশন যোজনা ও ব্যাঙ্ক অ্যাকাউন্ট বাড়ানো সহ ছিল একাধিক জন উন্নয়নমূলক প্রকল্পের নাম। তবে মোদী সরকারকে কটাক্ষ করে সরকারের অকৃতকার্য হওয়ার খতিয়ান তুলে ধরেন রাহুল গান্ধীও। তবে এত কিছুর মাঝে এই প্রকল্প আদৌ সফল হবে কিনা তা নিয়ে উঠে আসছে প্রশ্ন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here