Home Featured ৩৫ বছরের শুনানি শেষে রাজস্থানের ‘রাজা’কে খুনে দোষী সাব্যস্ত ১১ পুলিশকর্মী

৩৫ বছরের শুনানি শেষে রাজস্থানের ‘রাজা’কে খুনে দোষী সাব্যস্ত ১১ পুলিশকর্মী

0
৩৫ বছরের শুনানি শেষে রাজস্থানের ‘রাজা’কে খুনে দোষী সাব্যস্ত ১১ পুলিশকর্মী
Parul

মহানগর ওয়েবডেস্ক: দীর্ঘ ৩৫ বছর পর রাজস্থানের রাজা মান সিংকে খুনের ঘটনায় দোষী সাব্যস্ত হল ১১ পুলিশকর্মী। এতদিন ধরে উত্তরপ্রদেশের এক কোর্টে এই মামলা চলছিল। আগামীকাল এই মামলায় দোষীদের সাজা ঘোষণা করবে আদালত। ১৯৮৫ সালের ২১ ফেব্রুয়ারি খুন হন রাজস্থানের ভরতপুরের রাজা মান সিং। ওই ঘটনায় তখন গোটা দেশ উত্তাল হয়েছিল। প্রবল চাপের মুখে পদত্যাগ করেছিলেন রাজস্থানের তৎকালীন কংগ্রেসি মুখ্যমন্ত্রী শিবচরণ মাথুর।

১৯৮৫ সালে ঠিক কী হয়েছিল তা এক বিবৃতিতে জানিয়েছেন রাজা মান সিংয়ের নাতি দুষ্মন্ত সিং। ‘১৯৮৫ সালের বিধানসভা নির্বাচনে নির্দল প্রার্থী হিসেবে ডিগ কেন্দ্র থেকে দাঁড়িয়েছিলেন রাজা মান সিং। তাঁর বিরুদ্ধে প্রাক্তন আইএএস অফিসার ব্রিজেন্দ্র সিংকে দাঁড় করায় কংগ্রেস। নির্বাচনী প্রচারে সময় কংগ্রেসকর্মীরা ভরতপুরের পতাকার অবমাননা করেন। স্বাভাবিক ভাবেই এতে বেজায় রুষ্ট হন রাজা মান সিং।’

‘তিনি ২০ ফেব্রুয়ারি মুখ্যমন্ত্রীর নির্বাচনী সভায় জিপ চালিয়ে ঢুকে পড়েন, মঞ্চে ভাঙচুর করেন এবং মুখ্যমন্ত্রীর হেলিকপ্টারেরও ক্ষতি করেন। যদিও পরের দিন কিছু অনুগতকে নিয়ে থানার আত্মসমর্পণ করতে যান রাজা মান সিং। কিন্তু ডেপুটি সুপারিনটেনডেন্ট কান সিং ভাটির নেতৃত্বে পুলিশ তাঁকে গুলি করে হত্যা করে’, জানান দুষ্মন্ত সিং।

ঘটনায় উত্তাল হয় রাজস্থান সহ গোটা দেশ। পদত্যাগ করেন মুখ্যমন্ত্রী। ২৮ ফেব্রুয়ারি ঘটনার তদন্তভার হাতে নেয় সিবিআই। শুরুতে রাজস্থানের কোর্টে এই মামলা চললেও পরে সুপ্রিম কোর্টের নির্দেশে মথুরার কোর্টে মামলার শুনানি শুরু হয়। এরপর ৩৫ বছর ও ১৭০০ বার শুনানির শেষে অবশেষে রায় দিয়েছে আদালত।

রাজস্থানেও বর্তমান টালমাটাল পরিস্থিতির সঙ্গেও আবার এই মামলার যোগ রয়েছে। সম্প্রতি ১৮ জন বিধায়ককে নিয়ে গেহলটের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করেন শচীন পাইলট। এদের মধ্যে রয়েছেন বিশ্বেন্দ্র সিং, যিনি রাজা মান সিংয়ের ভাইপো। যদিও ইতিমধ্যেই তাঁকে দল থেকে বহিষ্কার করেছে কংগ্রেস।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here