kolkata news

 

নিজস্ব প্রতিনিধি, সিঙ্গুর: ভোটের কয়েক মাস আগে আবারও রাজনৈতিক পারদ চড়তে শুরু করেছে সিঙ্গুরে। ইস‍্যু আবার সেই জমি ও শিল্প। কেন্দ্রের কৃষক বিরোধী নীতি ও বাংলাকে আর্থিক ভাবে বঞ্চনা করার প্রতিবাদে পশ্চিমবঙ্গ কৃষক ও  খেত মজদুর সংগঠনের ডাকে আজ পশ্চিমবঙ্গের সমস্ত মৌজার কৃষি জমির আলে দাঁড়িয়ে মেঠো প্রতিবাদে শামিল হলেন কৃষক ও খেত মজুররা। সংগঠনের রাজ‍্য সভাপতি তথা হরিপালের বিধায়ক বেচারাম মান্না সিঙ্গুরের বারুইপাড়া-পলতাগড় পঞ্চায়েত এলাকার কৃষি জমির আলে দাঁড়িয়ে এই প্রতিবাদে শামিল হন।

অন‍্যদিকে, সিঙ্গুরে প্রকল্প এলাকার জমিকে চাষযোগ‍্য করা ও সিঙ্গুরে শিল্প করার দাবিতে একই সময়ে  বিক্ষোভ দেখাল সিঙ্গুরের বিজেপি নেতা-কর্মীরা। উল্লেখ‍্য, গতকাল সিঙ্গুরের প্রকল্প এলাকায় পুনরায়  শিল্পের দাবিতে মিছিল করে জেলা বামফ্রন্টের ছাত্র, যুব সংগঠনের সদস‍্যরা।

বিজেপি’র হুগলি সাংগঠনিক জেলা-সহ সভাপতি সঞ্জয় পাণ্ডে বলেন, যে জায়গা থেকে আন্দোলন হয়েছিল সেখান থেকে কয়েক কিলোমিটার দূরে গিয়ে তৃণমূল  আজ ভুল বুঝিয়ে মিথ‍্যা প্রতিবাদ করছে। এখানে কৃষি এবং শিল্প দুটোই করতে হবে। না হলে সুপ্রিম কোর্টের নির্দেশমতো সিঙ্গুরের জমি কৃষি জমিতে রূপান্তরিত করতে হবে।

অন‍্যদিকে, রাজ‍্য কিসান ও খেত মজদুর সংগঠনের সভাপতি বেচারাম মান্না বলেন,   কেন্দ্রের কৃষক বিরোধী নীতি এবং আর্থিক বঞ্চনার প্রতিবাদে আজ মেঠো প্রতিবাদে শামিল হয়েছেন রাজ‍্যের সমস্ত কৃষক ও খেত মজুররা। সেই সঙ্গে সিঙ্গুরের জমি নিয়ে বিজেপি’র  অভিযোগকে মিথ‍্যা বলে উড়িয়ে দিয়ে জানান, বামফ্রন্ট যেভাবে কৃষিজমিকে কংক্রিটে পরিণত করেছিল, আস্তে আস্তে সেই জমি ঠিক করে এগিয়ে যেতে হচ্ছে। প্রতি বছর উত্তোরত্তর চাষের জমির সংখ‍্যা বাড়ছে। তা ছাড়া শিল্প নিয়ে বিজেপি যা করছে, তা পুরোটাই গিমিক। ওরা গিমিকের রাজনীতিতে অভ‍্যস্ত। মানুষ ওদের পাশে নেই। মানুষ তৃণমূলের পাশে আছে।

অন‍্যদিকে, গতকাল বিকালে বামফ্রন্টের ছাত্র, যুব সংগঠনের সদস‍্যরাও সিঙ্গুরে শিল্পে দাবিতে মিছিল করেন। কয়েকশো কর্মী-সমর্থক এই মিছিলে পা মিলিয়ে সিঙ্গুর-সহ সারা রাজ‍্যে বেকার শিক্ষিত যুবকের চাকরির জন‍্য শিল্প স্থাপনের পক্ষে আওয়াজ তোলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here