ডেস্ক: একদিকে যখন #MeToo নিয়ে উত্তাল গোটা দেশ, তখন অপরদিকে অন্তবার্স নিয়ে তোলপাড় সোশ্যাল মিডিয়া। অন্তবার্সের বিষয় নিয়ে মহিলারা সোশ্যাল মিডিয়ায় একের পর এক ছবি পোস্ট করতে থাকেন। এখন সবার মনে একটাই প্রশ্ন হঠাৎ কোথা থেকে এই #অন্তবার্সের প্রসঙ্গ আসছে? এই  প্রসঙ্গটা বেশিদিন পুরনো নয়। কিছুদিন আগেই আয়াল্যান্ডের ঘটে যাওয়া একটি ঘটনা গোটা দুনিয়ায় শোরগোল ফেলে দেয়।

সূত্রের খবর, ৬ নভেম্বর আয়াল্যান্ডের এক আদালতে ধর্ষণের অভিযোগে দায়ী ২৭ বছরের যুবককে বেকসুর খালাস করে দেওয়া হয়। অভিযুক্তের আইনজীবীর দাবি, ‘ওই ১৭ বছরের কিশোরী ছেলেটিকে নিজের কাছে আকৃষ্ট করার জন্য এই ছোট অন্তবার্স পরেছিল। এই ধরণের অন্তবার্স পরলে বার্তা অন্য পৌঁছায়, যার মানে হল মিলনের ইচ্ছা।’ এই সওয়াল শোনার পরই আটজন পুরুষ এবং চারজন মহিলার একটি বেঞ্চ ওই যুবককে ধর্ষণের অভিযোগ থেকে বেকসুর খালাস করে দেয়।

এই ঘটনার পর থেকেই সোশ্যাল মিডিয়া জুড়ে আন্দোলন শুরু হয়। এবং একই সঙ্গে লেখা হয় #’This is not consent।’ এই আন্দোলনের মূল বক্তব্য হল ছোট অন্তবার্স পরা মানেই মিলনের ইচ্ছা বা কাউকে নিজের কাছে আকৃষ্ট করা নয়। এই আন্দোলন শুধু আয়াল্যান্ডেই থেমে থাকে নি, গোটা দুনিয়ায় ছড়িয়ে পড়ে। এমনকি আয়াল্যান্ডের রাজনৈতিক নেতা-মন্ত্রীরাও এর সমর্থনে পথে নামেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here