ডেস্ক: প্রযুক্তি নির্ভর এই যুগে যে কোনও তথ্য অথবা ছবি খোঁজার আদর্শ ও একমাত্র ঠিকানা ‘গুগল’। কিন্তু যেমন খুশি ছবি ডাউনলোড করে তা যথেচ্ছভাবে ব্যবহার করার বিরোধিতায় এবার নতুন রাস্তা নিল গুগল কর্তৃপক্ষ। ছবির ক্ষেত্রে কিছুটা কড়া পদক্ষেপ নিয়ে ‘ভিউ ইমেজ’ অপশনটি আজ থেকে সরিয়ে দেওয়া হল। গুগলের টুইটার হ্যান্ডেলের মাধ্যমে বিষয়টি সকলকে জানানো হয়।

গতকাল পর্যন্ত গুগল সার্চ ইঞ্জিনে যে কোনও ছবি খোঁজা হলে ‘ভিউ ইমেজ’ অপশনটি আসতো। সেখানে ক্লিক করলে বড় আকারে ছবিটি খুলত যার ফলে সহজেই ডাউনলোড করা যেত ছবি। কিন্তু সম্প্রতি বিশ্ববিখ্যাত ছবি পরিষেবা প্রদানকারী সংস্থা ‘গেটি ইমেজেস’-এর সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে গুগল। ফলে কিছুটা নিয়ন্ত্রিত করতে হয়েছে গুগল ইমেজ পরিষেবাকে। এবার থেকে সার্চ অপশনে গিয়ে কোনও ছবি খুঁজলে তা ফুল সাইজে বা সম্পূর্ণ রেজলিউশানে খোলা যাবে না। তা করতে হলে যেই ওয়েবসাইটটি সেই ফটো আপলোড করেছে সেই পেজে গিয়ে ফোটটি ডাউনলোড করতে হবে। গুগলের ধারণা, এর ফলে একদিকে অবৈধ ভাবে গুগল থেকে ছবি নেওয়ার প্রবণতা যেমন রোখা যাবে। তেমনই বিভিন্ন সাইটের সার্চ বাড়ার সম্ভাবনাও রয়েছে বলে মনে করা হচ্ছে।

‘ভিউ ইমেজ’ অপশনটি বন্ধ হয়ে গেলেও ছবির উপর রাইট ক্লিক করে এখনও ডাউনলোড করা যাবে ছবি। সেই ক্ষেত্রে যদিও আসল সাইজের ইমেজ পাওয়া যাবে না। কোনও কোনও ওয়েবসাইট আবার রাইট ক্লিক করে ছবি ডাউনলোড করার অপশন দেয় না। ফলে ছবি যথেচ্ছভাবে ডাউনলোড করা এবার একটু হলেও কঠিন হতে চলেছে গুগলে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here