দাবি আদায়ে ফের পথে কৃষকরা, সামাল দিতে নিরাপত্তার বজ্র আঁটুনি দিল্লিতে

0
269

মহানগর ওয়েবডেস্ক: সরকার আছে, প্রতিশ্রুতিও আছে, কিন্তু কথা ও কাজে ফারাক বিস্তর। একবার নয়, বারবার এই ছবি দেখেছে কৃষকরা। প্রতিবাদ এলেই সরকারের তরফে ঝরে পড়ে প্রতিশ্রুতির ফুল। তারপর যে কে সেই। প্রতিশ্রুতিতে এবার আর ভুলতে রাজি নয় কৃষকরা। মেটাতে হবে দাবি। এর জেরেই এবার উত্তরপ্রদেশের সাহারানপুর থেকে রাজধানী পর্যন্ত বিক্ষোভ মিছিলে নামল কৃষকরা। এদিকে এই ঘটনায় রীতিমতো আতঙ্কিত সরকার নিরাপত্তার বজ্র আঁটুনি লাগাল দিল্লিতে।

গত ১৭ সেপ্টেম্বর উত্তরপ্রদেশের সাহারানপুর থেকে এই বিক্ষোভ কর্মসূচী শুরু করেছেন কৃষকরা। শুক্রবার মিছিল নিয়ে নয়ডাতে পৌঁছন প্রায় ১৫ হাজার কৃষক। সেখানে তাদের সঙ্গে কথা বলেন কেন্দ্রীয় কৃষি মন্ত্রকের আধিকারিকরা। তবে সে আলোচনা ফলপ্রসূত হয়নি। ফলে শনিবার মিছিল নিয়ে দিল্লিতে প্রবেশ করবেন তাঁরা। বিশাল এই মিছিলকে ঘিরে যাতে কোনও রকম অশান্তির ঘটনা না ঘটে তার জন্য সকাল থেকে সেজে উঠেছে দিল্লি। প্রচুর পরিমানে পুলিশ মোতায়েন করা হয়েছে জায়গায় যায়গায়। দিল্লি ও উত্তরপ্রদেশ সীমান্তে কড়া পুলিশি প্রহরার ব্যবস্থা করেছে প্রশাসন। সব মিলিয়ে বেশ সাজো সাজো রব দিল্লিতে।

তবে কৃষকদের দাবি, এবার তাদের দাবি দাওয়া না মিটলে আন্দোলন চালিয়ে যাওয়া হবে অনির্দিষ্ট কালের জন্য। রীতিমতো ব্যানার টাঙিয়ে নিজেদের দাবি দাওয়াও তুলে ধরেছে তাঁরা। কৃষকদের দাবি…
১. মুকুব করতে হবে কৃষি ঋণ।
২. কৃষকদের জন্য বিনামুল্যে দিতে হবে বিদ্যুৎ।
৩. কৃষকদের জন্য বিমার আওতায় আনতে হবে গোটা পরিবারকে।
৪. আখের দাম দিতে হবে।
৫. পশ্চিম উত্তরপ্রদেশের গঙ্গা ও অন্যান্য নদীগুলিকে সাফাই করতে হবে।
৬. কার্যকর করতে হবে স্বামীনাথন কমিশনের সুপারিশ।
৭. জমি অধিগ্রহণের ক্ষেত্রে সরকারী নিয়ম আরও সহজ করতে হবে যাতে হয়রানির শিকার না হন কৃষকরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here