Parul

মহানগর ডেস্ক: গতকাল সেঞ্চুরি ছোঁয়ার পর, আজ আবার বাড়ল পোট্রোলের দাম। বিরোধীদের মতে, কেন্দ্রের এই বিবেকহীন মূল্য বৃদ্ধি সমস্যায় ফেলেছে সাধারণ মানুষকে। বুধবার বিধানসভায় মুখ্যমন্ত্রী এ বিষয়ে ‘কেন্দ্রের মুনাফা অর্জনই মূল লক্ষ্য’ বলে দাবি করেছেন।
বুধবার ১০০ টাকা পেট্রোল মূল্যের ধাক্কা সামলে উঠতে না উঠতেই আবার কলকাতায় বাড়ল পেট্রোলের মূল্য। বর্তমানে কলকাতায় পেট্রোলের দাম ৩৯ পয়সা বেড়ে, লিটার প্রতি পেট্রোলের দাম হয়েছে ১০০.৬২ টাকা। ডিজেলও পিছিয়ে নেই এই দৌড়ে। ১৫ পয়সা বেড়ে বৃহস্পতিবার ডিজেলের মূল্য দাঁড়িয়েছে ৯২.৬৫ টাকা। দিল্লিতে আজ পেট্রোলের মূল্য ১০০.৫৩ টাকা এবং ৯ পয়সা বেড়ে ডিজেলের মূল্য ৮৯.৬২ টাকা।
      বুধবার বিধানসভায় রাজ্য বাজেট পেশ করা হয়। বাজেটের শেষে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, মুনাফা অর্জনই মূল লক্ষ্য কেন্দ্রের। এই অতিমারি পরিস্থিতিতে চড়া হারে দাম বাড়িয়ে নিজেদের রাজকোষ‌ই ভরছেন মোদি সরকার। তাঁর বক্তব্য অনুযায়ী, প্রায় ৩ লক্ষ ৭১ হাজার কোটি টাকার মুনাফা করেছে কেন্দ্র পেট্রোল-ডিজেল থেকে। তাছাড়াও রাজ্য থেকে কর আদায়ের পর যতটুকু অংশ রাজ্যের পাওয়া উচিত তাও দিচ্ছে না বলেই ক্ষোভ প্রকাশ করেছেন মমতা।
এ সভায় মমতা বলেন, ‘মন কি বাত নয়, পেট্রোল-ডিজেলের দাম নিয়ে বাত করুন। মানুষের সুরাহার কথা চিন্তা করুন।’ গত বুধবার কলকাতাতেও পেট্রোলের দাম ১০০ র গন্ডি ছোঁয়। ভোটের পর থেকে প্রায় প্রতিদিনই বাড়ছে তেলের দর। ৪ মে থেকে বৃহস্পতিবার পর্যন্ত পেট্রোলের দাম বেড়েছে ৩৭ দিন। আর ডিজেলের দাম বেড়েছে ৩৫ দিন।

ads

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here