মহানগর ওয়েবডেস্ক: মোদীর ভালো কাজের প্রশংসা করা উচিত। সম্প্রতি কংগ্রেসের অন্দর থেকে উঠে আসা এমনই দাবিকে মন খুলে সমর্থন জানিয়েছেন কংগ্রেস সাংসদ শশী থারুর। তা নিয়ে অবশ্য বিতর্ক কম হয়নি। এই ধরণের মন্তব্যের জন্য তাঁর জবাবদিহি চেয়েছে দল। কিন্তু এই সবকে বিন্দুমাত্র পাত্তা দিতে নারাজ শশী। বরং দিল খুলে মোদীর প্রশংসায় পঞ্চমুখ হয়ে উঠলেন তিনি। এদিন শশী থারুরের টুইটারে চোখ রাখতেই চোখে পড়ল সেই চিত্র।

শুক্রবার মালয়ালাম এক সংবাদসংস্থার উদ্বোধন করেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে উপস্থিত না থাকলেও , দিল্লি থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে হয় সেই উদ্বোধন। সেখানে বক্তব্য রাখতে গিয়ে মোদী বলেন, ‘আমার একটি অনুরোধ রয়েছে। ভাষাকে মাধ্যম করে আমরা কি আরও ঐক্যবদ্ধ কতে পাড়ি না? মিডিয়ার মাধ্যমে এই কাজটা কি করা সম্ভব নয়? মনে হয় এটা সম্ভব।’ এখানেই যুক্তি খাটিয়ে তিনি বলেন, প্রতিদিন যদি দেশের ১০ থেকে ১২ টা ভাষার মধ্যে থেকে একটা করে শব্দ পাবলিশ করা হয় তাহলে দেশের মানুষ বছরে অন্তত ৩০০ টি নতুন ভাষা শিখতে পারবে। মোদীর এহেন ভাবনাকেই এদিন মন খুলে সমর্থন করলেন তিরুবন্তপুরমের কংগ্রেস সাংসদ শশী থারুর।

নিজের টুইটে নরেন্দ্র মোদীর প্রশংসা করে শশী থারুর লেখেন, শুধুমাত্র হিন্দি থেকে বেরিয়ে এই পরিকল্পনার আমি প্রশংসা করি। এরপরই তিনি #LanguageChallenge নিতে প্রস্তুত বলেও জানান। বলেন, প্রতিদিন আমি একটি করে শব্দ টুইট করব, যা হিন্দি ইংরেজি ও মালায়লমেও থাকবে। এরপরই তিনি লেখেন Pluralism, হিন্দিতে যা बहुलवाद, এবং মালয়ালমে ബഹുവചനം (bahuvachanam)’। বাংলাতে যার অর্থ বহুত্ববাদ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here