sbi bengali news

মহানগর ওয়েবডেস্ক: গত ১০ ফেব্রুয়ারির পর আরও একবার ১১ মার্চ। একমাসে দ্বিতীয়বার ফিক্সড ডিপোজিটে সুদের হার কমাল ভারতের সবচেয়ে বড় ব্যাঙ্ক ‘স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া’। এসবিআই-এর নয়া সংশোধন অনুসারে ৭ থেকে ৪৫ দিনের ফিক্সড ডিপোজিটে সুদের হার ৪.৫ শতাংশ থেকে কমে হল মাত্র ৪ শতাংশ। একইভাবে ৫ বছরের কম ফিক্সড ডিপোজিটে সুদের হার ৬ শতাংশ থেকে কমে হল ৫.৯ শতাংশ। ধাপে ধাপে এভাবে সুদের হার কমায় রীতিমতো ক্ষোভে ফুঁসছেন স্টেত ব্যাঙ্কের গ্রাহকরা।

নয়া নির্দেশিকা অনুযায়ী, সুদের হার কমানোর পর ফিক্সড ডিপোজিটে সুদের হার কমিয়ে বর্তমানে যেটা করা হয়েছে তা হল, ৭ থেকে ৪৫ দিনের জমা টাকায় সুদের হার করা হয়েছে মাত্র ৪ শতাংশ। ৪৬ থেকে ১৭৯ দিনে সুদের হার করা হয়েছে ৫ শতাংশ। ১৮০ থেকে ২১০ দিনে সুদ ৫.৫ শতাংশ, ২১১ দিন থেকে ১ বছরে সুদের হারও একই ৫.৫ শতাংশ। ১ বছর থেকে ২ বছরের কমে জমা ফিক্সড ডিপোজিটে সুদের হার করা হয়েছে ৫.৯ শতাংশ।

পাশাপাশি, ২ বছর থেকে ৩ বছরের কমেও সুদের হার রাখা হয়েছে ৫.৯ শতাংশ, ২ বছর থেকে ৩ বছর, ৩ বছর থেকে ৫ বছর, ও ৫ বছর থেকে ১০ বছরে ফিক্সড ডিপোজিটে সুদের হার করা হয়েছে ৫.৯ শতাংশ। এদিকে সিনিয়র সিটিজেনদের জন্য সুদের হারে তেমন কোনও পরিবর্তন করেনি স্টেট ব্যাঙ্ক। সিনিয়র সিটিজেনদের ক্ষেত্রে ৭ থেকে ৪৫ দিনের জমা টাকায় সুদের হার করা হয়েছে মাত্র ৪.৫ শতাংশ। ৪৬ থেকে ১৭৯ দিনে সুদের হার করা হয়েছে ৫.৫ শতাংশ। ১৮০ থেকে ২১০ দিনে সুদ ৬ শতাংশ, ২১১ দিন থেকে ১ বছরে সুদের হার রাখা হয়েছে ৬ শতাংশে। এবং ১ বছর থেকে ১০ বছর পর্যন্ত ফিক্সড ডিপোজিটে সুদের হার করা হয়েছে ৬.৪ শতাংশ। তবে সিনিয়র সিটিজেনদের ক্ষেত্রে সুদের হারে সেভাবে প্রভাব না ফেলা হলেও অন্য ক্ষেত্রে এভাবে সুদ কমানোয় রীতিমতো ক্ষিপ্ত এসবিআই-এর গ্রাহকরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here