kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: জম্মু কাশ্মীর থেকে ৩৭০ ধারা বিলোপের পর কার্ফু ও ১৪৪ ধারা কাটিইয়ে ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে উপত্যকা। তবে ৩৭০ ধারা মুছে দেওয়ার এই সিদ্ধান্তের বিরুদ্ধে এবার সরব হয়ে উঠলেন প্রাক্তন এক বায়ুসেনা কর্তা। ফেরানো হোক ৩৭০ এই দাবিতে দেশের শীর্ষ আদালতের দারস্ত হলেন তিনি। শুধু তিনি নন, তাঁর সঙ্গে রয়েছেন একজন মেজর জেনারেল সহ আরও ৫ জন।

জানা গিয়েছে, ৩৭০ ধারা বিলোপের সরকারী সিদ্ধান্তের বিরুদ্ধে গিয়ে যে বায়ুসেনা কর্তা শীর্ষ আদালতের দ্বারস্ত হয়েছেন তাঁর নাম কপিল কাক। তিনি ও ওই ৬ জন আদালতে যে পিটিশান দাখিল করাছেন তাতে বলা হয়েছে যে শর্তে জম্মু ও কাশ্মীরের ভারতের অন্তর্ভুক্ত হয় সেখানেই সুকৌশলে আঘাত করেছে কেন্দ্রীয় সরকার। সিদ্ধান্ত নেওয়ার আগে কোনও রকম সম্মতি নেওয়া হয়নি জম্মু কাশ্মীরবাসীর। এটা দেশের সংবিধানের অবমাননা। কপিল কাকের এই আবেদনে সাক্ষর করেছেন মেজর জেনারেল অশোক মেহতা ও আরও ৫ জন।

উল্লেখ্য, শুধু কপিল কাক নন এর আগে ৩৭০ ধারা বিলোপের বিরুদ্ধে গিয়ে আদালতের দ্বারস্ত হয়েছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে ২০১০-১১ সালে জম্মু ও কাশ্মীরের সঙ্গে মধ্যস্ততাকারী রাধা কুমার ও জম্মু-কাশ্মীর ব্যাচের আইএএস অফিসার হিন্দাল হায়দার তৈয়বজি। তবে তাঁদের সে আবেদন গ্রহণ করেনি শীর্ষ আদালত। এখন প্রাক্তন ওই বায়ুসেনার আবেদন শীর্ষ আদালতে গৃহীত হয় কিনা সেটাই দেখার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here