kolkat bengali news

মহানগর ওয়েবডেস্ক: দিনের বেলাতো বটেই, এবার নিকষ কালো রাতেও শত্রুপক্ষের ঘুম ছোটাতে তৈরি ভারতের অগ্নি-২ মিশাইল। শনিবার রাতে খাতায় কলমে সেই পরীক্ষাই দিল প্রতিরক্ষা বিভাগের বড় ভরসার এই মিশাইল। শনিবার রাতে ওডিশা উপকূলের বালেশ্বরে, ডক্টর আব্দুল কালাম দ্বীপ পরীক্ষায় বসেছিল পরমাণু অস্ত্র বহনে সক্ষম, এই ব্যালেস্টিক মিসাইল। সেই পরীক্ষাতে সসম্মানে উত্তীর্ণ হল সে।

এর আগে একাধিকবার ডিআরডিওর তরফে পরীক্ষা চালানো হয়েছে অগ্নি-২ মিশাইলের। কিন্তু প্রতিবারই দিনের বেলা চালানো হয়েছে এর পরীক্ষা। কিন্তু রাতে এই মারণ মিশাইল কতটা উপযগি তা জান্তেই শনিবার পরীক্ষার আয়োজন করে কর্তৃপক্ষ। সেখানে দেখা যায় রাত হোক বা দিন ভূপৃষ্ঠ থেকে ২০০০ কিলোমিটার দুরের যে কোনও লক্ষ্যবস্তুতে সফলভাবে আঘাত হানতে কোনও রকম দ্বিধা নেই তার। জানা গিয়েছে, ২০ মিটার দীর্ঘ এই ব্যালেস্টিক মিসাইলের এক একটির ওজন ১৭ টন। ১০০০ কেজি পর্যন্ত কোনও অস্ত্র বা বিস্ফোরক বহনে সক্ষম।

ডিআরডিও সূত্রে জানা গিয়েছে, দিনের বেলা এই মিসাইলের ক্ষমতা নিয়ে কোনও সংশয় ছিল না আমাদের। কিন্তু রাতে এটি কতটা কার্যকরি তা নিয়ে এক্কটা সন্দেহ ছিল। তারফলেই এদিন পরীক্ষা নেওয়া হয় এই মিশাইলের। অন্ধকারে এটি সঠিক জায়গায় হামলা চালিয়েছে কিনা তা জানতে ছিল উচ্চক্ষমতাসম্পন্ন র‌্যাডারের ব্যাটারি, টেলিমেট্রি অবজার্ভেশন স্টেশন, ইলেক্ট্রো-অপটিক ইন্সট্রুমেন্ট, নৌবাহিনীর দু’টি যুদ্ধ জাহাজ। আমাদের পরীক্ষা সম্পূর্ণরুপে সফল। শীঘ্রই রাতে ব্যবহারের জন্যও মিসাইলটি সেনার হাতে তুলে দেওয়া হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here