kolkata bengali news

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিগত পাঁচ বছরে কতটা কাজ করেছে কলকাতা পুরসভা এবার তা চোখে আঙুল দিয়ে নাগরিকদের বোঝানোর জন্য তৈরি হচ্ছে ভিডিওগ্রাফি। মঙ্গলবার তারই প্রাথমিক প্রস্তুতি চলে কলকাতা পুরসভায়। কোন কোন কাজের খতিয়ান এর মাধ্যমে তুলে ধরা হবে এবং কিভাবে নাগরিকদের কাছে পৌঁছানো হবে এ বিষয়ে এদিন সরাসরি প্রশিক্ষণ চলে জনসংযোগ আধিকারিকদের মধ্যে। এদিকে ভিডিওগ্রাফি নিয়ে ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে বিতর্ক। বিরোধীদের বক্তব্য পুরসভা এমন কাজ করেছে যার মানুষ অনুধাবন করতে পারছে না, তা পৌঁছানোর জন্য শেষমেষ ভিডিওগ্রাফির শরণাপন্ন হতে হচ্ছে কলকাতা পুরসভাকে।

নবান্ন সূত্রে খবর, আগামী ১২ই এপ্রিল হতে চলেছে হাওড়া কলকাতা পুরসভার পুরভোট। বাকি পৌরসভার ভোট হতে পারে ২৬ ও ২৭ এপ্রিল। এদিকে পুরভোটের বাদ্যি বাজতেই নিজেদের সবদিক থেকে সাজিয়ে তুলতে উঠেপড়ে লেগেছে কলকাতা পুরসভা। বিগত পাঁচ বছরে কলকাতার কতটা পরিবর্তন হয়েছে সেই খতিয়ান তুলে ধরতে একটি তথ্যচিত্র সহ-প্রচার পুস্তিকা বের করতে চলেছে কলকাতা পুরসভা। ইতিমধ্যেই এই বিষয়ে বিজ্ঞপ্তি জারি করেছে পুর কমিশনার খলিল আহমেদ। হাতেগোনা আড়াই মাস পরেই পুর নির্বাচন| তার আগে শহরবাসীকে নিজেদের কর্মকাণ্ডের হিসেব দেখিয়ে ঘাসফুল শিবির ভোটব্যাংককে মজবুত করছে বলেই মত অনেকের।

এই বিষয়ে দক্ষিণ কলকাতার কো চেয়ারম্যান তথা উদ্যান বিভাগের মেয়র পারিষদ দেবাশীষ কুমার ১৬টি বোরোর চেয়ারম্যানদের নিয়ে একটি বৈঠক করেন। এ বিষয়ে দেবাশিস বাবু বলেন, ‘কী কী উন্নয়ন হয়েছে তার ৩ থেকে ৫ মিনিটের একটি অডিও-ভিস্যুয়াল ক্যাপসুল বানাতে হবে। এরপরে সেই ক্যাপসুল বা তথ্যচিত্র সংশ্লিষ্ট এলাকায় দেখানো হবে।’ ইতিমধ্যেই স্বাস্থ্য বিভাগের সমস্ত কাজের তালিকা এসে পৌঁছেছে পুরসভা কর্তৃপক্ষের কাছে।

মোবাইল ভ্যানে করে স্ক্রিনের মধ্যে চলবে কলকাতার বিগত পাঁচ বছরে পরিবর্তনের ছবি। টিভি গত পাঁচ বছর ধরে কলকাতা সভা কী কী উন্নয়ন করেছে তার খতিয়ান তুলে ধরে তথ্যচিত্র চালানো হবে ওই মোবাইল ভ্যানে স্ক্রিনের মাধ্যমে। ১৬টি বরোর তৈরী ছোট ছোট ক্যাপসুল নিয়ে একটি গোটা তথ্যচিত্র তৈরি করবে পুরসভার সংশ্লিষ্ট কমিটি। এরপর বিভিন্ন মাধ্যমের সেই তথ্যচিত্র প্রদর্শন করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here