নয়া ভারতীয় কোচ ইগর স্টিমাচের সঙ্গে দুই বছরের চুক্তি করল ফেডারেশন

0
19
kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: ভারতীয় কোচ হিসেবে সুনীল ছেত্রীদের দায়িত্ব নিতে চলেছেন প্রাক্তন ক্রোট কোচ ইগর স্টিমাচ, একথা আগেই জানানো হয়েছিল। এরপর সরকারী ভাবে বুধবার সেই কথা জানালো ফেডারেশন। তাঁর সঙ্গে আগামী দুই বছরের জন্য চুক্তি করল এআইএফএফ।

গত ৯ এপ্রিল এআইএফএফের টেকনিক্যাল কমিটির সামনে সশরীরে উপস্থিত থেকে ভিডিও প্রেসেন্টেশন দেন ইগর। সেদিনই শ্যাম থাপার নেতৃত্বাধীন টেকনিক্যাল কমিটি জানিয়েছিল ইগরকে তাদের পছন্দ। তখনই ঠিক হয়ে গিয়েছিল স্টিমাচের ভবিষ্যতের কথা। তবে সরকারীভাবে ঘোষণা বাকি ছিল। বুধবার সেই ঘোষণাই করল ফেডারেশন।

এশিয়া কাপের প্রথম রাউন্ডে দুরন্ত লড়েও বিদায় নেওয়ার পর জাতীয় দলের দায়িত্ব ছাড়েন স্টিফেন কনস্ট্যান্টাইন। তারপর থেকেই নয়া কোচ খুঁজতে তৎপর হয় সর্বভারতীয় ফুটবল ফেডারেশন। সেইমতো বিজ্ঞপ্তিও দেওয়া হয়। ভারতীয় দলের কোচ হতে চেয়ে আবেদন করেছিলেন প্রায় দুশোর বেশি ব্যক্তি। তবে আশ্চর্যের বিষয় এত আবেদনের মধ্যে গোকুলামের কোচই একমাত্র ভারতীয়।

কোচ বাছাইয়ের ক্ষেত্রে ফেডারেশনের টেকনিক্যাল কমিটি জোর দিয়েছিল মূলত তিনটি বিষয়ে। আন্তর্জাতিক ক্ষেত্রে আবেদনকারীর অতীত সফলতা কেমন, ক্লাব ফুটবলে তাঁর অভিজ্ঞতা কেমন ও আর্থিক চাহিদা। এইসব দিক বিবেচনা করে শেষ পর্যন্ত চারজনের নাম চূড়ান্ত করেন শ্যাম থাপার নেতৃত্বাধীন ফেডারেশনের টেকনিক্যাল কমিটির সদস্যরা। এরা হলেন ইগর স্টিমাচ, হাক্কান এরিকসন, লি মিন সুং ও আলবার্তো রোকা।

এখন প্রথম থেকে কোচ হওয়ার দৌড়ে সকলের থেকে এগিয়ে ছিলেন রোকা। তার কারণ ছিল বেঙ্গালুরু কোচ হিসেবে তাঁর সফলতা। তিনি ভারতীয় ফুটবলকেও বেশ ভালোভাবেই চেনেন। কিন্তু তাঁর বিপরীতে গিয়েছে আন্তর্জাতিক ক্ষেত্রে তাঁর অসফলতা। জাতীয় দলের কোচ হিসেবে তাঁর সাফল্যের ভাঁড়ার একেবারেই শূন্য। সেখানেই কোচ হওয়ার দৌড়ে কিছুটা পিছিয়ে পড়েছিলেন তিনি।

আর এখানেই বাজি মেরে গিয়েছেন ইগর। প্রথমত, তাঁর আর্থিক চাহিদা ভারতীয় ফেডারেশনের বাজেটের মধ্যেই। দ্বিতীয়ত, আন্তর্জাতিক আঙিনায় তাঁর সাফল্য। তাঁর কোচিংয়েই ফিফা র‍্যাঙ্কিংয়ে পাঁচ নম্বরে উঠে এসেছিল ক্রোয়েশিয়া। এছাড়া তাঁর কোচিংয়েই উঠে এসেছিলেন পেরিসিচ, কোভাসিচের মতো তারকারা।

খেলোয়াড় হিসেবে ১৯৯৮ সালের বিশ্বকাপে তৃতীয় স্থানাধিকারি ক্রোয়েশিয়া দলের সদস্যও ছিলেন ইগর। খেলেছেন ১৯৯৬ সালের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে কোয়ার্টার ফাইনাল খেলা জাতীয় দলেও। যুগোস্লাভিয়ার হয়ে ১৯৮৭ সালে অনূর্ধ্ব-২০ বিশ্বকাপেও খেলেছেন তিনি। এই প্রসঙ্গে ফেডারেশন প্রেসিডেন্ট প্রফুল্ল প্যাটেল জানান,

‘ব্লু টাইগার্সদের কোচ হওয়ার জন্য ইগর স্টিমাচই যোগ্যতম। তাঁকে স্বাগত। ভারতীয় ফুটবল এখন একটা পরিবর্তনের মধ্যে দিয়ে যাচ্ছে। আমি আশা করি ওনার অভিজ্ঞতা ভারতীয় ফুটবলের উন্নয়নের গতি আরও ত্বরান্বিত করবে।’

 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here