kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: বিএসএনএল হোক, রেল, বা অন্যান্য সরকারি সংস্থা। বোঝা বড্ড বেড়ে যাচ্ছে। কোনও ভাবেই সেগুলিকে বাঁচিয়ে রাখার আর কোনও মনোভাব দেখাতে নারাজ কেন্দ্র। যার কারণে এবার একমাত্র সরকারি বিমান পরিবহণ সংস্থা এয়ার ইন্ডিয়াকে পুরোপুরি বেচে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন নরেন্দ্র মোদী। এয়ার ইন্ডিয়ার ১০০ শতাংশ শেয়ার বিক্রি করতে প্রস্তুত কেন্দ্র। যার জন্য নিলাম ডাকা হয়েছে আগামী নভেম্বর মাসে।

সূত্রের খবর, আগামী মাসেই এয়ার ইন্ডিয়ার প্রাথমিক পর্যায়ের নিলামের প্রক্রিয়া শুরু করে দিতে চাইছে কেন্দ্রীয় সরকার। কেননা কর্মচারীদের আর বেতন দিয়ে উঠতে পারছে না কেন্দ্র। সেই কারণে ঐতিহ্যবাহী এই রাষ্ট্রয়াত্ত বিমান সংস্থার ১০০ শতাংশ শেয়ার বিক্রি করতে চায় কেন্দ্র। সূত্রের খবর, নভেম্বর মাসে একে বিক্রি করতে ই-টেন্ডার ডাকার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রায় ৫৮ হাজার কোটি টাকায় এই সংস্থায় ১০০ শতাংশ শেয়ার বিক্রি করতে ইচ্ছুক মোদী সরকার।

সূত্রের খবর, ইতিমধ্যেই বেশ কয়েকটি বেসরকারি সংস্থা এয়ার ইন্ডিয়ার শেয়ার কেনার ক্ষেত্রে আগ্রহ দেখিয়েছে। যদিও একটি একক কোম্পানির হাতে পুরো শেয়ার তুলে নেওয়া হবে নাকি পৃথক অংশীদারিত্ব থাকবে তা এখনও জানা যায়নি। যদিও কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তের বিরুদ্ধে ক্ষোভ দেখিয়ে প্রতিবাদে বসেছে শ্রমিক সংগঠনগুলি। তা সত্ত্বেও চিড়ে ভেজার ক্ষীণ সম্ভাবনাও দেখা যাচ্ছে না। এর ফলে বহু কর্মচারী যে চাকরিহারা হবেন তা একপ্রকার চোখ বন্ধ করেই বলে দেওয়া যায়। শেয়ার কিনে নেওয়ার পর এয়ার ইন্ডিয়ার নামও বদলে যাবে বলেই মনে করা হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here