ai bengali news

Highlights

  • ২০২০-র জুনে বন্ধ হতে পারে এয়ার ইন্ডিয়া
  • ৫০ হাজার কোটি ঋণের ভারে জর্জরিত এয়ার ইন্ডিয়া
  • ১০০ ভাগ বেসরকারিকরণ করা হবে এয়ার ইন্ডিয়াকে জানিয়েছে কেন্দ্র

মহানগর ওয়েবডেস্ক: সেই হাস্যমুখমহারাজাকে আর কখনও দেখা যাবে না৷ এয়ার ইন্ডিয়ার এক কালের এই লোগো ্নেকদিন অস্তমিত৷ এবার এয়ার ইন্ডিয়ার অস্তিত্ব রীতিমতো সংকটে৷ সমস্যার সমাধান না করতে পারলে ২০২০-র জুনেই বন্ধ হবে এয়ার ইন্ডিয়া, আশঙ্কা বাণী শোনালেন শীর্ষ আধিকারিক৷ এর আগে সরকারের পক্ষে বলা হয়েছিল যে এয়ার ইণ্ডিয়ার বেসরকারিকরণ করা না হলে বন্ধ হয়ে যেতে পারে সংস্থার পরিষেবা।

সংসদে শীতকালীন অধিবেশন চলাকালীন অসামরিক বিমান পরিবহন মন্ত্রী হরদীপ সিং পুরী রাজ্যসভায় বলেছিলেন, বেসরকারীকরণ না করা হলে বন্ধ হয়ে যেতে পারে বিমান সংস্থা এয়ার ইণ্ডিয়ার পরিষেবা। যদিও ওই সংস্থার কর্মচারীদের জন্য বিকল্প একটি চুক্তির কথাও বলেন তিনি। সূত্রের খবর, ২০২০ সালের মধ্যে এয়ার ইণ্ডিয়ার সম্পূর্ণরূপে বেরসকারীকরণ প্রক্রিয়া সম্পূর্ণ হবে। প্রায় ৫০,০০০ কোটি টাকার ও বেশি ঋণ বহন করে ক্ষতির মধ্যে দিয়ে চলছে এয়ার ইন্ডিয়া। এই অবস্থা এয়ার ইন্ডিয়াকে পুনরুদ্ধারের উদ্দেশ্যে পুরো ১০০ শতাংশই শেয়ার বিক্রির সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র।

২০১৮-১৯ সালের আর্থিক বর্ষে এয়ার ইন্ডিয়ার প্রায় ৮,৫৫৬.৩৬ কোটি টাকা নেট লোকসান হয়েছে। জেট এয়ারওয়েজের বন্ধ হয়ে যাওয়া এবং জ্বালানির দাম নিয়ন্ত্রণের আনতে না পারার ফলে ২০২০ অর্থবছরে ভারতীয় বিমান পরিষেবায় প্রায় ৬০০ মিলিয়ন মার্কিন ডলারের ক্ষতির সম্ভাবনা দেখা দিয়েছে। গত মাসেই স্পাইসজেট এবং ইন্ডিগোর যথাক্রমে ৪৬২.৬ কোটি এবং ১,০৬২ কোটি টাকার লোকসানের খবর মিলেছে। বেসরকারিকরণের জেরে এয়ার ইণ্ডিয়ার প্রায় ১৫০ মিলিয়ন মার্কিন ডলার ক্ষতি হতে পারে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here