national news

মহানগর ওয়েবডেস্ক: শত্রুকে নাজেহাল করতে ভারতের অস্ত্রভান্ডারে ইতিমধ্যেই জায়গা করে নিয়েছে অত্যাধুনিক একাধিক যুদ্ধাস্ত্র। সেই তালিকায় নবতম সংযোজন ঘটল আরও একজনের। তবে এটি অস্ত্র নয়, ভয়ঙ্কর রাইফেল AK-47-এর গুলিকে আটকে দেওয়ার এক অভিনব ঢাল। যার সাহায্যে মাত্র ১০ মিটার দূরেই থেমে যাবে AK-47-এর গুলি। বিশ্বের মধ্যে প্রথম অভিনব এমনই হেলমেট বানিয়ে ফেলল ভারতের আর্মি কলেজ অফ মিলিটারির ইঞ্জিনিয়ররা।

জানা গিয়েছে, অত্যাধুনিক এই হেলমেটের ওজন মাত্র ১.৪ কিলোগ্রাম। যার সাহায্যে ৪০০ মিটার দূর থেকেই বুলেটের সঠিক লোকেশন চিহ্নিত করতে পারবে ভারতীয় সেনা। শুধু তাই নয়, জঙ্গিদের লোকেশন ও তাদের পরিকল্পনা বাতিল করতেও অনন্য ভূমিকা নেবে এই হেলমেট। লখনউয়ের আর্মি কলেজ অফ মিলিটারির ইঞ্জিনিয়রদের এহেন আবিস্কারে সেনাবাহিনী যে জঙ্গি নিধনে বাড়তি শক্তি সঞ্চয় করতে চলেছে তা আর বলার অপেক্ষা রাখে না। জম্মু কাশ্মীরের মতো জঙ্গি উপদ্রুত এলাকায় সেনার জন্য এই হেলমেট অগ্রণী ভূমিকা পালন করবে বলেই আশাবাদী ভারতীয় সেনা। সম্প্রতি লখনউতে অনুষ্ঠিত ডেফএক্সপোর ১১ তম এডিশনে প্রকাশ্যে আনা হয় অভিনব এই আবিষ্কার।

উল্লেখ্য, ভারতীয় সেনাবাহিনীর অভিনব সব অস্ত্রভাণ্ডার প্রদর্শনের অন্যতম জায়গা ডেফএক্সপো। সম্প্রতি লখনউতে অনুষ্ঠিত হয় এই অনুষ্ঠান। যার উদ্বোধনে আসেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যেখানে দেশের শীর্ষ নেতৃত্বের পাশাপাশি উপস্থিত ছিলেন হাজারেরও বেশি যুদ্ধাস্ত্র প্রস্তুতকারক ও সারা বিশ্বের ১৫০ এরও বেশী কোম্পানি। সেখানেই তুলে ধরা হয় ভারতের এই অভিনব আবিষ্কার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here