ডেস্ক: এতদিন লড়তেন বাবা, এবার সেই আসনেই নিজের ক্ষমতা দেখাবেন ছেলে। উত্তরপ্রদেশে সমাজবাদী পার্টির প্রার্থীতালিকা প্রকাশ হতে দেখা গেল, আজমগড় লোকসভা কেন্দ্র থেকে লড়বেন অখিলেশ যাদব। যা এতদিন তাঁর বাবার আসন হিসেবে পরিচয় পেয়ে এসেছিল। অন্যদিকে ৭৯ বছরের বরিষ্ঠ নেতা মুলায়ম সিং যাদবকে দেওয়া হয়েছে সমাজবাদী পার্টির গড় ‘মইনপুরী’ আসন। যেখানে দলের জয় কার্যত নিশ্চিত বলে ধরা হয়। রবিবারই নির্বাচনের মুখ্য প্রচারক হিসেবে যে ৪০ জন নাম প্রকাশ করা হয়েছে। অথচ সেখানে নাম নেই খোদ পার্টির প্রতিষ্ঠাতা মুলায়মের।

সমাজবাদী পার্টির আরেক তারকা প্রচারক আজম খানকে দেওয়া হয়েছে রামপুর লোকসভা আসন। স্টার প্রচারকদের তালিকায় রয়েছে জয়া বচ্চনের নামও। তবে প্রচারকদের তালিকায় মুলায়মের নাম না থাকায় অবাক হয়েছে রাজনৈতিক মহলের একাংশ। দলের তরফে তাঁর বয়স ও স্বাস্থ্যকে হাতিয়ার করা হলেও গোপন সূত্র অন্য কথা বলছে। অখিলেশের শাসনকালে মুলায়মের দাপটকে একঘরে করতেই তাঁকে প্রচারে নামতে দেওয়া হচ্ছে না বলে জানানো হচ্ছে। বলে রাখি, ২০১৪ সালে আজমগড় ও মইনপুর; এই দুই আসন থেকে ভোটে লড়েন মুলায়ম। নরেন্দ্র মোদীর ঝড় ওঠা সত্ত্বেও দুটি আসনেই দাপট দেখিয়ে জয়লাভ করেন তিনি।

পাশাপাশি সিপিআই-এর তরফ থেকে সরকারিভাবে জানানো হয়েছে, বেগুসরাই আসন থেকে লড়বেন জওহরলাল বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্রনেতা কানহাইয়া কুমার। বিহারে বিরোধীরা মহাজোটে এক ছাতার তলায় এসেছেন ঠিকই। কিন্তু সিপিআই এবং সিপিআইএমকে বাদ দিয়েই বিহারের আসন সমঝোতা করে কংগ্রেস এবং আরজেডি। ফলে সাময়িকভাবে অনিশ্চিত হয়ে পড়েছিল কানহাইয়া আদৌ ভোটে লড়বেন কিনা এবার। তবে শেষ পর্যন্ত বামেদের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, পূর্ব নির্ধারিত আসনেই লড়বেন এই যুব নেতা।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here