দক্ষিণ এশিয়ার আলকায়দা প্রধান খতম! এয়ারস্ট্রাইকে উড়িয়েছি, দাবি আফগান সরকারের

0
641
kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: আলকায়দার দক্ষিণ-এশিয়ার প্রধান আসিম উমরকে নিকেশ করা হয়েছে। এমনই দাবি করেছে আফগানিস্তান সরকার। তাদের এক শীর্ষ আধিকারিকের কথায়, আলকায়দার দক্ষিণ এশিয়ার মাথা হওয়ার পাশাপাশি প্রধান আয়মান আল জাওয়াহিরির ডান হাত ছিল এই আসিম। একইসঙ্গে ইসলামিক স্টেটের সঙ্গে বেশ ভাল সম্পর্ক ছিল তার।

আফগান সরকারের তরফে দাবি করা হয়েছে, তালিবান ডেরায় লাগাতার এয়ারস্ট্রাইক চালাচ্ছিল মার্কিন-আফগান সেনাবাহিনী। তাতেই খতম হয়েছে আসিম। জানা গিয়েছে, তালিবান অধ্যুষিত মুসা কালা জেলায় আসিমের ডেরা বাঁধার খবর পেয়ে গত ২৩ সেপ্টেম্বর সেখানে হানা দেয় মার্কিন সেনা ও আফগান বাহিনী। সূত্রের খবর, তালিবান ঘাঁটির ভিতরেই একটি বিয়ের অনুষ্ঠান চলছিল। সেখানেই যোগ দিতে গিয়েছিল আসিম। সেই সময় ওই এলাকায় হামলা চালায় মার্কিন-আফগান বাহিনী। সেই হামলাতেই নিকেশ হয়েছে যে। পাশাপাশি গুরুতর আহত আরও ১০ জন।

আরও চাঞ্চল্যকর তথ্য দিয়েছে আফগানিস্তান সরকার। জানানো হয়েছে, আসিম পাকিস্তানের বাসিন্দা হলেও জন্মসূত্রে সে ভারতীয় ছিল। গোটা দক্ষিণ এশিয়ার আলকায়দার সংগঠন নিয়ন্ত্রণ করত সে এবং ইসলামিক স্টেটের সঙ্গেও ব্যাপক সম্পর্ক বজায় রেখেছিল। দক্ষিণ এশিয়ার বিস্তৃর্ণ এলাকাজুড়ে এতদিন ধরে ত্রাস ছড়িয়ে রাখা আসিমকে নিকেশ করতে পেরে এখন সাময়িক স্বস্তিতে আফগানিস্তান। যদিও আফগান সরকারের এই দাবি পুরোপুরি উড়িয়ে দিয়েছে তালিবান নেতারা। তাদের দাবি, আসিম উমর অক্ষতই রয়েছে। এমনকি তার শরীরে নাকি কোনও আঁচও পড়েনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here