ফিল্ম রিভিউ: সিনেমার ভিতরে সিনেমার গল্প, ‘একটি সিনেমার গল্প’

0
bengali news

ছবি: একটি সিনেমার গল্প

পরিচালক: আলমগীর

অভিনয়: আলমগীর, ঋতুপর্ণা সেনগুপ্ত, আরিফিন শুভ, চম্পা, সাদেক বাচ্চু, হাসান ইমাম

রেটিং: ৩.৫/৫

রামিজ আলি আহমেদ: এপার বাংলায় মুক্তি পেল বাংলাদেশের জনপ্রিয় অভিনেতা আলমগীর পরিচালিত ‘একটি সিনেমার গল্প’ ছবিটি। ছবিটি বাংলাদেশে ৫টি জাতীয় পুরষ্কার পেয়েছে। সাধারণত এপার বাংলার ছবি ওপার বাংলায় মুক্তি পায়। আলমগীর ওপার বাংলার ছবি এপার বাংলায় রিলিজ করলেন এবং এপার বাংলার দর্শকদের হৃদয়ও জয় করে নিলেন। ছবির কাহিনি, চিত্রনাট্য, সংলাপ, পরিচালনা ও অভিনয়ে আলমগীর। সিনেমায় সাধারণত আমাদের চারপাশের মানুষের জীবনকাহিনী উঠে আসে। কিন্তু আলমগীর ‘একটি সিনেমার গল্প’-তে চলচ্চিত্রের মানুষের জীবন নিয়ে, তাদের হাসি-কান্না নিয়ে, কি করে ছবি তৈরি হয়, একটি পরিচালকের জীবন, একটি নায়িকার জীবন, একটি নায়কের জীবন-সবই ছবিতে উঠে এসেছে। এই ছবির গল্প এই ছবির একটা বড় সম্পদ।

ছবিতে বিনোদন, ইমোশন, প্রেম সবই রয়েছে সঙ্গে রয়েছে সুন্দর একটি গল্প। প্রথমেই ধন্যবাদ জানাই আলমগীরকে-এতো সুন্দর একটা গল্প ও এতো ভালো একটা পরিচ্ছন্ন বাংলা ছবি উপহার দেওয়ার জন্য। এই ছবি দিয়েই বহু বছর পর বাংলাদেশের জনপ্রিয় জুটি আলমগীর-চম্পা ফিরে এলেন। ছবিতে আলমগীর একজন পরিচালকের ভূমিকায়, তাঁর স্ত্রীর চরিত্রে অভিনয় করেছেন চম্পা। বহু বছর পর এই জুটিকে পর্দায় দেখে বেশ ভালো লাগে। ঋতুপর্ণা সেনগুপ্ত অভিনয় করেছেন একজন জনপ্রিয় নায়িকার ভূমিকায়-তাঁকে নিয়েই ছবির কাহিনি, চরিত্রটা ঋতুপর্ণা ছাড়া অন্য কেউ করতে পারতেন বলে মনে হয়না। মুহূর্তে হাসি, কান্না সবধরনের এক্সপ্রেশনে তিনি জমিয়ে দিয়েছেন। আরিফিন শুভর অভিনয়, চম্পা এবং অন্যান্য চরিত্ররা প্রত্যেকে চরিত্র অনুযায়ী যথাযথ। বাংলাদেশের জনপ্রিয় কন্ঠশিল্পী রুনা লায়লা ছবিতে সুর দিয়েছেন।

গাজী মাজহারুল আনোয়ারের গীতরচনায় গানটি গেয়েছেন আঁখি আলমগীর। রুনা লায়লা ও আঁখি আলমগীর দুজনেই জাতীয় পুরষ্কার পেয়েছেন গানটির জন্য। ছবির মেলোডিয়াস গানগুলো দর্শক শ্রোতাদের মন ছুঁয়ে যায়। অদিতি মহাসিনের কণ্ঠে ‘আমারও পরানও যাহা চায়’ রবীন্দ্রসঙ্গীতটি দর্শকদের মুগ্ধ করে।’একটি সিনেমার গল্প’ ভালোলাগার ছবি, সিনেমার ভিতরে সিনেমার ছবি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here