corona news

মহানগর ওয়েবডেস্ক: সারা বিশ্বে দাপট দেখাচ্ছে নোভেল করোনা ভাইরাস। প্রতিটি দেশই নিজের মতো করে এই ভাইরাস সংক্রমণ রুখতে পদক্ষেপ নিয়েছে। তবে এশিয়ার দেশগুলো আর্থিক ভাবে অনেকটাই কমজোর। ফলে স্বাস্থ্য পরিষেবার অনেকটাই অনুন্নত। সেই সঙ্গে জনসংখ্যার চাপও তুলনামূলক ভাবে বেশ বেশি। এহেন পরিস্থিতিতে এশিয়া মহাদেশের দক্ষিণ-পূর্বের চারটি দেশের পাশে এসে দাঁড়ালেন আলিবাবা গ্রূপের প্রতিষ্ঠাতা জ্যাক মা।

জ্যাক মা ফাউন্ডেশন ও আলিবাবা ফাউন্ডেশনের পক্ষ থেকে জানানো হয়েছে, ‘কোভিড-১৯ রুখতে আমরা প্রতিবেশী দেশগুলোর পাশে দাঁড়াতে চাইছি। এই কারণে আমরা মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, ফিলিপিন্স ও থাইল্যান্ডের সরকারের হাতে ২০ লক্ষ মাস্ক, ১ লক্ষ ৫০ হাজার মেডিক্যাল কিট, ২০ হাজার প্রোটেক্টিভ স্যুট ও ২০ হাজার ফেস শিল্ড তুলে দেব। এশিয়ার অন্যান্য দেশগুলির কাছেও আমরা সাহায্য খুব শীঘ্রই পৌঁছে দেব। এগিয়ে চলো এশিয়া।’

এর পাশাপাশি সংস্থার পক্ষ থেকে একটি ডিজিটাল হ্যান্ডবুকও প্রকাশ করা হয়েছে। এতে করোনা সংক্রমণ ঠেকাতে কী কী করণীয় তা নির্দেশিত করা রয়েছে। একই সঙ্গে চিনের ডাক্তার ও নার্স যারা শুরু থেকে এই মহামারী ঠেকাতে প্রাণপাত করছেন, তাদের অভিজ্ঞতার কথাও লেখা রয়েছে।

অন্যদিকে, নিজেদের দেশে পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে আসতেই অন্যদেশের প্রতি সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে চিনা প্রশাসনও। চিন ১০ হাজার ফেস শিল্ড ও ৫ হাজার মাস্ক মালয়েশিয়া সরকারের কাছে পৌঁছে দেওয়া হয়েছে। এর পাশাপাশি চিনের বিদেশমন্ত্রক সূত্রে জানানো হয়েছে, ৩৫০০টি ল্যাবরেটরি টেস্ট কিট ইতিমধ্যেই মালয়েশিয়ার উদ্দেশ্যে পাঠানো হয়েছে। আগামী সপ্তাহের মধ্যেই তা মালয়েশিয়ায় পৌঁছে যাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here