ডেস্ক: কিছুদিন ধরে ভ্যাপসা গরমের পরে অবশেষে স্বস্তির খবর শোনাল আলিপুর আবহাওয়া দপ্তর। হাওয়া অফিস সূত্রে খবর আজই অস্বস্তিকর গরম থেকে কিছুটা স্বস্তি পেতে পারেন উত্তর এবং দক্ষিণবঙ্গের মানুষ। এদিন বেলা বাড়ার সঙ্গে সঙ্গেই গাঙ্গেয় পশ্চিমবঙ্গের একাধিক জেলায় বজ্রবিদ্যুৎ-সহ ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। সঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টিরও পূর্বাভাস দিয়েছেন আবহবিদরা।

গত ৯ জুন দক্ষিণবঙ্গের এলাকাগুলিতে বর্ষা ঢোকার পর হঠাতই তা আবার বেপাত্তা হয়ে যায়। এর জেরে আবহবিদরা জানিয়েছিলেন যে, মৌসুমি বায়ুর বঙ্গোপসাগরীয় শাখা দুর্বল থাকায় দক্ষিণবঙ্গে প্রায় ১ সপ্তাহ ধরে দক্ষিণবঙ্গে তীব্র তাপপ্রবাহ চলবে। কিন্তু নিম্নচাপের হাত ধরে ২৩ জুন বর্ষা ফের দক্ষিণবঙ্গে ফিরতে পারে বলে জানিয়েছিল আবহাওয়া দফতর। সেই পূর্বাভাস মেনেই শনিবার সকাল থেকে দক্ষিণ ২৪ পরগণার বিস্তীর্ণ এলাকায় বৃষ্টি শুরু হয়ে গেছে। এদিন সবথেকে বৃষ্টি বেশী হয়েছে সুন্দরবন ও তার লাগোয়া এলাকাগুলিতে। এই মেঘটি ধীরে ধীরে কলকাতার দিকে আসতে পারে বলেও পূর্বাভাস রয়েছে। সেক্ষেত্রে কলকাতাতেও হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এছাড়াও উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, কোচবিহার, আলিপুরদুয়ারে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি ও ঝোড়ো হাওয়ার কথা জানানো হয়েছে। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, সোমবার থেকে দক্ষিণবঙ্গে মৌসুমী বায়ু সক্রিয় হওয়ার সম্ভাবনা রয়েছে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here