news bengali f

মহানগর ওয়েবডেস্ক: ক্রিকেটে প্রতিটি ম্যাচই ফিক্সড! স্বচ্ছতার কোনও প্রশ্নই নেই সেখানে। দিল্লি পুলিশের কাছে গোপন জবানবন্দিতে এমনই বিস্ফোরক মন্তব্য করছেন কুখ্যাত বুকি সঞ্জীব চাওলা।

বাইশ গজের ‘মোস্ট ওয়ান্টেড’ সঞ্জীব ২০০০ সালে হ্যান্সি ক্রোনিয়ে কাণ্ডে ধৃত। তিনি নিজে ফিক্সিংয়ের সঙ্গে যুক্ত থাকার কথা মেনেও নিয়েছেন। সেই ফিক্সিংয়ের সঙ্গেই জড়িত ছিলেন প্রয়াত প্রোটিয়া কিংবন্তি ক্যাপ্টেন ক্রোনিয়ে।

সঞ্জীবকে উদ্ধৃত করে দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস বলেছে, ”কোনও ক্রিকেট ম্যাচই স্বচ্ছতার সঙ্গে খেলা হয় না। মানুষ যা যা ক্রিকেট ম্যাচ দেখে সবই ফিক্সড।” সঞ্জীব জানিয়েছেন একটা বিশাল সিন্ডিকেট কাজ করে ম্যাচ ফিক্সিংয়ের সঙ্গে। এর পুরোটাই আন্ডারওয়ার্ল্ড মাফিয়াদের দ্বারা পরিচালিত। ঠিক যেভাবে কোনও সিনেমা পরিচালিত হয়। সঞ্জীব পুলিশকে এর বেশি কিছুই জানাননি। তিনি বলেছেন, এর চেয়ে বেশি তথ্য ফাঁস করলে তাঁর প্রাণ সংশয়ের সম্ভাবনা রয়েছে। দিল্লির স্পেশাল সিপি (ক্রাইম) প্রবীর রঞ্জন জানিয়েছেন যেহেতু বিষয়টা তদন্তাধীন তাই তিনিও বেশি কিছু মন্তব্য করবেন না।

বর্তমানে ব্রিটিশ নাগরিক সঞ্জীব চাওলা। বহু বছরের প্রচেষ্টায় লন্ডন থেকে তাঁকে ভারতে প্রত্যর্পণ করানো হয়েছিল ফেব্রুয়ারিতে। তবে হাই কোর্টে স্টে অর্ডারের অনুপস্থিতিতে তিহার জেল থেকে মুক্তিও পেয়ে গেছিলেন তিনি। হাই কোর্টের স্টে অর্ডারকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে যায় দিল্লি পুলিশ। আগামী মাসেই সঞ্জীবের শুনানি হওয়ার কথা। কিন্তু দিল্লি পুলিশ যে অতিরিক্ত চার্জশিট পেশ করেছে সেখানে জানানো হয়েছে চাওলা তদন্তে কোনও সাহায্য করছেন না।
২০০০ সালে ক্রোনিয়ের দক্ষিণ আফ্রিকা দল ভারতে খেলতে এসে কীভাবে ম্যাচ গড়াপেটা করেছিল, তার বিস্তারিত বর্ণনা রয়েছে চার্জশিটে। পাশাপাশি হ্যান্সি ক্রোনিয়ের সঙ্গে চাওলার কথোপকথনের অডিও রেকর্ডিংও রয়েছে পুলিশের কাছে। আর এই ম্যাচ ফিক্সিংয়ে নাম জড়ায় দেশের প্রাক্তন অধিনায়ক মহম্মদ আজহারউদ্দিন ও অজয় জাদেজারও।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here