Home Featured বাতিল সর্বদল বৈঠক, কড়া নিয়ম মেনে সোমবার থেকে শুরু হচ্ছে বাদল অধিবেশন

বাতিল সর্বদল বৈঠক, কড়া নিয়ম মেনে সোমবার থেকে শুরু হচ্ছে বাদল অধিবেশন

0
বাতিল সর্বদল বৈঠক, কড়া নিয়ম মেনে সোমবার থেকে শুরু হচ্ছে বাদল অধিবেশন
Parul

মহানগর ওয়েবডেস্ক: দেশে ক্রমবর্ধমান করোনা পরিস্থিতিতে নিয়ম কানুনের ব্যাপক পরিবর্তন এনে সোমবার থেকে শুরু হচ্ছে বাদল অধিবেশন। এবারের অধিবেশনে প্রশ্নোত্তর পর্ব যে রাখা হবে না সে কথা আগেই জানিয়ে দিয়েছিল কমিটি। এবার জানানো হল , চিরাচরিত প্রথায় পড়েছে আরো এক কোপ। স্বাধীনতা পরবর্তী ভারতে এই প্রথম কোনো সংসদ অধিবেশনে হচ্ছে না সর্বদল বৈঠক। সুষ্ঠুভাবে সংসদ পরিচালনা করার জন্য অধিবেশনের ঠিক আগের দিন হত সর্বদল বৈঠক। এবার করোনার জেরে বাদ গেল সেই বৈঠক। পরিবর্তে রবিবার স্পিকার বৈঠক করবেন সংসদের বিজনেস অ্যাডভাইজরি কমিটি সঙ্গে। সেখানে সংসদের সম্ভাব্য আলোচ্য বিষয়গুলো নিয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে।

প্রসঙ্গত অধিবেশনের ঠিক আগের দিন সরকার ও বিরোধীদের মধ্যে সামঞ্জস্য বজায় রাখতে এই সর্বদল বৈঠকের আয়োজন করা হয়। তবে এবার সেসব রাখাই হচ্ছে না করোনার কারণে। পরিবর্তে এ দিন বিজনেস অ্যাডভাইসরি কমিটির বৈঠকে সরকারের প্রস্তাব মেনে প্রশ্নোত্তর পর্ব বাতিল এবং জিরো আওয়ার ছাঁটাইয়ের সিদ্ধান্ত হতে পারে বলে সূত্রের খবর। যদিও বিরোধীরা ইতিমধ্যেই প্রশ্নোত্তর পর্ব বাতিলের প্রস্তাবের বিরোধিতায় সরব হয়েছে। পাশাপাশি পরিস্থিতিকে গুরুত্ব দিয়ে সংসদ অধিবেশন দেরিতে করা তো বটেই ছেঁটে ফেলা হয়েছে অধিবেশনের সময়সীমা।

সংসদীয় মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, এবারের অধিবেশনে ২৩টি বিল পেশ করার জন্য তালিকাভুক্ত হয়েছে। তার মধ্যে ১৭টি বিল পাশ করানোর জন্য রাখা হয়েছে। ছাড়াও সংসদে কাগজের ব্যবহার কমিয়ে ডিজিটাল প্রযুক্তিকে তুলে আনতে উদ্যোগী হয়েছে কর্তৃপক্ষ। সেইসঙ্গে করোনাকে গুরুত্ব দিয়ে সমস্ত সাংসদকে কোভিড টেস্ট করানোর নির্দেশ দেওয়া হয়েছে স্পিকারের পক্ষ থেকে। পাশাপাশি সামাজিক দূরত্ব বজায় রাখা এবং সাংবাদিক থেকে শুরু করে সংসদে যারা আসবেন প্রত্যেককে কড়াভাবে কোভিদ টেস্ট করার নির্দেশিকা জারি করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here