ডেস্ক: লোকসভা নির্বাচন সময় যত এগিয়ে আসতে শুরু করেছে জাতীয় রাজনীতিতে চমক বেড়েই চলেছে। নির্বাচনের আগে ইতিমধ্যেই কংগ্রেসে যোগ দেবেন বলে জানিয়ে দিয়েছেন গুজরাতের পতিদার নেতা হার্দিক প্যাটেল। আর সেই মুহূর্তেই জানা গেল শীঘ্রই হয়ত বিজেপিতে যোগ দেবেন গুজরাতের ওবিসি নেতা অল্পেশ ঠাকুর। শুধু তাই নয়, লোকসভা নির্বাচনে বিজেপির হয়ে দাঁড়ানোর সম্ভাবনাও রয়েছে তাঁর। যদিও বিজেপিতে যোগ দেওয়ার কথা নিজ মুখে এখনও স্বীকার করেননি গুজরাতের এই নেতা। তবে সম্ভাবনা যে প্রবল তা অনুমান করা যায় তাঁর কথাতেই।

২০১৫ সালে গুজরাতে দলিত আন্দোলনের জেরে প্রথম প্রকাশ্যে আসেন অল্পেশ ঠাকুর। তারপর থেকে গুজরাতে দলিত আন্দোলনের জনপ্রিয় মুখ হয়ে ওঠেন ৩ ব্যক্তি অল্পেশ ঠাকুর, জিগনেশ মেবানি, ও হার্দিক প্যাটেল। যদিও, কোনও দলে যোগ দেননি ওই তিন নেতা। ২০১৭ সালে প্রথম কংগ্রেসে যোগ দেন অল্পেশ। এরপর গুজরাত বিধানসভা নির্বাচনে কংগ্রেসের টিকিটে বিধায়কও হন তিনি। তবে কংগ্রেসের সঙ্গে মাত্র ২ বছরের সম্পর্কের মধ্যেই তাদের মনোমালিন্যতা চলে এল প্রকাশ্যে। সম্প্রতি এক সংবাদ মাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে বক্তব্য রাখতে গিয়ে অল্পেশ জানান, কংগ্রেসে থেকেও তিনি উপেক্ষিত। অভিযোগ, তাঁর সততা নিয়ে প্রশ্ন তুলেছে কংগ্রেস। দলে থেকে এখনও কিছুই পাননি তিনি। যদি এম০ন্টা চলতে থাকে তবে আসন্ন লোকসভা নির্বাচনে এর প্রভাব পড়বে।

 

এরই মাঝে বিশ্বস্ত সূত্রে জানা গিয়েছে, লোকসভার আগে বিজেপির দিকে ঝুঁকেছেন অল্পেশ। ইতিমধ্যেই বিজেপির তরফ থেকে যোগ দেওয়ার জন্য গোপন প্রস্তাবও এসেছে তাঁর কাছে। শুধু তাই নয়, ওই সাক্ষাৎকারে তিনি তখন বিজেপি যোগের কথা স্পষ্ট ভাবে অস্বীকার করলেও। বর্তমানে বিষয়টি নিয়ে চিন্তাভাবনা শুরু হয়েছে। এমনকি পরিস্থিতি এমন পর্যায়ে যে জানা যাচরেসযে বিজেপিতে অল্পেশের যোগদান এখন শুধু সময়ের অপেক্ষা। আর তা যদি হয় তবে গুজরাতে শক্তিশালী বিজেপি আর আরও অপতিরোধ্য হয়ে উঠবে তা বলার অপেক্ষা রাখে না।

উল্লেখ্য, কোনও দলের সঙ্গে যুক্ত না হলেও দীর্ঘদিন ধরেই গুজরাত নির্বাচনের এক্স ফ্যাক্টর ৩ নেতা অল্পেশ, জিগনেশ ও হার্দিক। যদিও এদের মধ্যে নির্দল হিসাবে ইতিমধ্যেই বিধায়ক হয়েছেন জিগনেশ মেবানি। পরে কংগ্রেসে যোগ দিয়ে বিধায়ক হন অল্পেশ ঠাকুরও। বাকি ছিলেন শুধুমাত্র হার্দিক, তিনিও ১২ মার্চ কংগ্রেসে যোগ দিচ্ছেন বলে জানা গিয়েছে। মাঝে আবার জল্পনা, কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগ দিতে পারেন হন অল্পেশ ঠাকুরও।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here