মহানগর ডেস্ক: সম্প্রতি আমেরিকায় পাড়ি দিয়েছিল ভারত বায়োটেকের কোভ্যাক্সিন। আমেরিকার জরুরি ভিত্তিতে কোভ্যাক্সিন প্রয়োগে আবেদন করেছিল ওকুজেন নামক সংস্থা। সেই আবেদন খারিজ করে দিয়েছে আমেরিকার ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেটর। জানানো হয়েছে, পর্যাপ্ত তথ্য না থাকার কারণে এই আবেদন খারিজ করা হয়েছে।

সম্প্রতি ভারয় বায়োটেক মার্কিন সংস্থা ওকুজেনের সঙ্গে হাত মেলায়। ওকুজেনের মাধ্যমেই ভারত বায়োটেক আমেরিকায় জরুরি ভিত্তিতে কোভ্যাক্সিন দেওয়ার জন্য আবেদন করে। আবেদন বাতিল হয়ে যাওয়ার পর ওকুজেনের তরফে জানানো হয়, এবার আর জরুরি ভিত্তিতে প্রয়োগের জন্য নয়, আমেরিকায় সরাসরি কোভ্যাক্সিন প্রয়োগের জন্য অনুমোদন চাওয়া হবে। বুধবার ভারত বায়োটেকের তরফে জানানো হয়েছে, জুলাই মাসের মধ্যেই ভারত বায়োটেকের তৃতীয় ট্রায়ালের রিপোর্ট প্রকাশিত হবে। তারপরেই এই আবেদন জানানো হবে।

কানাডায় কোভ্যাক্সিন যাতে জরুরি ভিত্তিতে ব্যবহারের অনুমোদন পাওয়া যায়, তার জন্য সেদেশের স্বাস্থ্য নিয়ামক সংস্থার সঙ্গে ওকুজেন কথা বলেছে। ওকুজেনের তরফে জানানো হয়েছে, আমেরিকায় জরুরি ভিত্তিতে কোভ্যাক্সিন প্রয়োগের কথাবার্তা চূড়ান্ত হয়ে গিয়েছিল। শুধু বেশ কিছু তথ্যের জন্য বতিল হয়ে যায়। ওকুজেন দাবি করেছে, মার্কিন প্রশাসন জানিয়েছে, সমস্ত তথ্য নিয়ে সরাসরি ভ্যাকসিন প্রয়োগের জন্য যেন আবেদন করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here