america pakistan bengali news

ডেস্ক: ভারতের এয়ারস্ট্রাইকের পর পাকিস্তান ভারতের আকাশসীমা লঙ্ঘন করে এফ-১৬ যুদ্ধবিমান নিয়ে হামলা চালায়। সেই বিমানকে মিগ-২১ বাইসন দিয়ে তাড়া করেই ভারতীয় পাইলট অভিনন্দন বর্তমান মাটিতে নামিয়ে আনেন। ভারতের বিরুদ্ধে মার্কিন প্রযুক্তিতে তৈরি এফ-১৬ যুদ্ধবিমান ব্যবহারের করার জন্য আগেই হুঁশিয়ারি দিয়েছিল ডোনাল্ড ট্রাম্প সরকার। এবার পাকিস্তানের কাছে বিমান ব্যবহারের যাবতীয় তথ্য চেয়ে পাঠালো আমেরিকা।

 

পাকিস্তানের হামলার পর সাংবাদিক বৈঠকে এফ-১৬ ব্যবহার করা হয়েছে তার প্রমাণ হিসেবে আমরাম ক্ষেপণাস্ত্রের টুকরো হাজির করেছিল ভারতীয় বায়ুসেনা। যুদ্ধবিমান ধ্বংসের যে ছবি ভাইরাল হয়েছিল সেখানেও ‘এফ-১৬’-এর প্রমাণ ছিল। যদিও বারবারই পাকিস্তান তা অস্বীকার করে এসেছে। তবে মার্কিন সংস্থা এই নিয়ে তথ্য চেয়েছে ইসলামাবাদের কাছ থেকে। মার্কিন প্রতিরক্ষা দফতরের আধিকারিক জানিয়েছেন, ভারতের বিরুদ্ধে পাকিস্তানের এফ-১৬ ব্যবহারের করার খবর তাদের কাছে আছে। এই নিয়ে যাবতীয় তথ্য চাওয়া হয়েছে পাকিস্তানের থেকে। তবে, কী শর্তে পাকিস্তানকে এফ-১৬ বিক্রি করা হয়েছিল তা জানানো সম্ভব নয়।

প্রসঙ্গত, ৮০’র দশকে পাকিস্তান এফ-১৬ বিমানগুলি আমেরিকার থেকে কিনেছিল। তবে পাকিস্তানকে যুদ্ধবিমান বিক্রির সময় আমেরিকা শর্ত দিয়েছিল যে, কোনও যুদ্ধক্ষেত্রে এই বিমান ব্যবহার করা যাবে না। শুধুমাত্র জঙ্গি দমনের কাজেই এই বিমান ব্যবহার করা হবে। সেই শর্তই লঙ্ঘন করেছে পাক সেনা। ফলে পাকিস্তানকে কড়া বার্তা দেয় ট্রাম্প প্রশাসনও। এখন পাকিস্তান এফ-১৬ ব্যবহারের কথা স্বীকার করে নিলে, পাকিস্তান আরও চাপে পড়ে যাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here