কলকাতার পরিবহন উন্নয়নে ২১০০ কোটি বিনিয়োগ করবে বিশ্ব ব্যাঙ্ক: অমিত মিত্র

0
kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: ক্ষমতায় আসার পর থেকেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নজর ছিল রাজ্যের পরিবহনে। এবার সেই পরিবহনের খাতেই বিশাল অঙ্কের বিনিয়োগ করতে চলেছে বিশ্বব্যাঙ্ক। বৃহত্তর কলকাতাতে যাতে পরিবহন কাঠামো আরও উন্নত হয় তার জন্য বিশ্বব্যাঙ্ক মোট ৩০০ মিলিয়ন ডলার ভারতীয় মুদ্রায় ২১০০ কোটি টাকা বিনিয়োগ করতে চলেছে বলে জানা গিয়েছে। এই বিষয়ে সাংবাদিকদের জানিয়েছেন রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র। গতকাল তিনি জানিয়েছেন, বিশ্বব্যাঙ্কের সঙ্গে এই বিষয়ে একাধিক আলোচনা হয়েছে, চলতি সপ্তাহেই চূড়ান্ত হতে পারে বিষয়টি।

বিশ্বব্যাঙ্ক শুধুমাত্র সড়কপথ নয় তাদের ২১০০ কোটি টাকার বিনিয়োগের মাস্টার প্ল্যান রয়েছে সড়ক, জলপথ, বিমান, রেল প্রত্যেকটা পরিসেবায় যাতে বৃহত্তর কলকাতায় ও শহরতলিতে উন্নত করা যায় তাঁর চিন্তাভাবনা নিয়ে রাজ্য সরকারের সঙ্গে একাধিক আলোচনা করেছে বিশ্বব্যাঙ্ক। গত শনিবার কলকাতায় কনফেডারেশন অফ ইন্ডিয়ান ইন্ডাস্ট্রি (সিআইআই)–‌র তরফে যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের জন্য একটি বিশেষ সেমিনারের আয়োজন করা হয় সেইখানেই এসে বিশ্বব্যাঙ্কের বিনিয়োগের কথা জানান অর্থমন্ত্রী। এছাড়াও রাজ্য বেকারত্বের সমস্যা আগামী দিনে আরও কমে যাবে বলেও আশ্বাস দিয়ে অমিত মিত্র জানিয়েছেন, কলকাতা নয়, দুর্গাপুর, তাজপুর, মালদা ও শিলিগুড়িতে শিল্প পরিকাঠামো গড়ে উঠেছে, যাতে করে আগামীদিনে কর্মসংস্থানের সুযোগ করা হবে। পাশাপাশি এ রাজ্যেই ফ্লিপকার্ট কিংবা আমাজনের মতো অনলাইন কমার্শিয়াল ব্যবসায়ীরা লজিস্টিক হাব বানাচ্ছেন রাজ্যের বিভিন্ন প্রান্তে।

তাতে বহু ছেলে-মেয়ের কর্মসংস্থা হয়েছে ভবিষ্যতে আরবও হবে। তিনি আরও জানান ইতিমধ্যেই বিশ্বব্যাঙ্কের প্রতিনিধিরা শহর ঘুরে দেখে গিয়েছেন, কলকাতার মেট্রোপলিটিনে এলাকাতে বিশেষ মাস্টার প্ল্যান বানাচ্ছেন তাঁরা। মূলত কলকাতাতেই শিল্পের প্রসারের জন্য এই মাস্টার প্ল্যান বানানো হয়েছে বলে দাবি অমিত মিত্রের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here