ডেস্ক: লোকসভা নির্বাচন এগিয়ে আসার সঙ্গে সঙ্গে এনডিএ শরিক শিবসেনা যেন আরও বেশি করে পেন্ডুলামের মতো ঝোলা শুরু করেছে। কখনও নরম, কখনও শক্ত। প্রায় কয়েক মাস নরমে গরমে চলার পর অনাস্থা ইস্যুকে কেন্দ্র করে প্রকাশ্যে চলে আসে দুই শরিক দলের এই দ্বন্দ্ব। প্রথমে বিজেপি পাশে থাকার আশ্বাস দিলেও ভোট থেকে নিজেদের বিরত করে কার্যত বিপদ ঘণ্টা বাজিয়ে দেয় উদ্ধব ঠাকরের দল।

এবার সরকারি বিজেপি বিরোধীতায় নেমে পড়ার ঘোষণা করে দিয়েছে মহারাষ্ট্রের এই প্রধান রাজনৈতিক শক্তি। উদ্ধব রবিবার কার্যত নিজে জানিয়েই দেন, এবার থেকে আর চাপাচাপা নয়, বরং খোলা মঞ্চেই বিজেপি বিরোধীতায় নামবে তারা। ফলে ২০১৯ সালে মহারাষ্ট্রে বিজেপির সঙ্গে শিবসেনার জোটের সম্ভাবনা আর থাকল না বললেই চলে।

অন্যদিকে, বিজেপি সর্বভারতীয় সভাপতি অমিত শাহও লোকসভা নির্বাচনে শিবসেনার সঙ্গে জোটবদ্ধ অবস্থায় লড়তে রাজি হবেন না, সেই ইঙ্গিত ইতিমধ্যেই দিয়ে দিয়েছেন। একই সঙ্গে ২০১৯-এ মহারাষ্ট্রের সবকটি লোকসভা আসনেও প্রার্থী দেওয়ার কথা ঘোষণা করে দিয়েছেন তিনি। ফলে জোট বর্তমান থাকলেও তা কার্যকারী রইল না বলে মনে করা হচ্ছে। আনুষ্ঠানিকভাবে জোট ভাঙার কোনও ঘোষণা দু’তরফে না হলেও, একে এনডিএর ভাঙন বলে স্বীকারই করে নিচ্ছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here