kolkata news

মহানগর ওয়েবডেস্ক: ইতিমধ্যেই সুপার সাইক্লোনে পরিণত হয়েছে ঘূর্ণিঝড় ‘আমফান’। পূর্বাভাস দেওয়া হয়েছে, আগামীকাল সন্ধ্যার মধ্যেই বাংলার বুকে আছড়ে পড়তে পারে এই ঘূর্ণিঝড়। সেই প্রেক্ষিতে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারকে আশ্বাস দিল কেন্দ্রীয় সরকার। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জানালেন, সবরকম সাহায্যে বাংলা সরকারের সঙ্গে রয়েছে কেন্দ্র।

এই ঘূর্ণিঝড় বাংলা এবং ওড়িশার ওপর ব্যাপক প্রভাব ফেলবে বলে আশঙ্কা করা হয়েছে ইতিমধ্যেই। সেই প্রেক্ষিতেই বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তিনি মমতা বন্দ্যোপাধ্যায়কে আশ্বাস দিয়ে জানিয়েছেন, রাজ্য সরকারকে সবরকম সাহায্য করতে প্রস্তুত কেন্দ্র। একই সঙ্গে বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা হয় তাঁদের মধ্যে।

আমফানের ফলে আজ থেকেই বাংলার উপকূলবর্তী জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সাইক্লোনের ফলে পূর্ব মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি ও কলকাতায় ব্যাপক ক্ষয়ক্ষতি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

বর্তমানে এটি পাড়াদ্বীপের কাছে থাকলেও এটি ক্রমশ উত্তর-পূর্বের দিকে অগ্রসর হবে। বুধবার বিকাল বা সন্ধ্যায় ভারতের দিঘা ও বাংলাদেশের হাতিয়া দ্বীপের মাঝে এটি মূল ভূখণ্ডে প্রবেশ করবে। সেই সময় এর সর্বোচ্চ গতিবেগ ১৯৫ কিমি/ঘণ্টা পর্যন্ত হতে পারে। কলকাতা, হুগলি বা হাওড়ায় ঝড়ের গতিবেগ ১০০-১২০ কিমি/ঘণ্টা পর্যন্ত হতে পারে।

বাংলার পাশাপাশি সাইক্লোনের ব্যাপক প্রভাব পড়তে পারে ওড়িশার জগতসিংহপুর, কেন্দ্রপাড়া, ভদ্রক ও বালাসোরে। ইন্ডিয়ান মিটিওরোলজিকাল ডিপার্টমেন্ট জানিয়েছে, সাইক্লোনের ফলে প্রায় ৫-৬ মিটার উঁচু সমুদ্রের ঢেউ উপকূলে আছড়ে পড়তে পারে। ফলে নিচু উপকূলবর্তী এলাকা প্লাবিত হওয়ার সম্ভাবনা রয়েছে।

প্রসঙ্গত, সাইক্লোনের ধ্বংসলীলা ঠেকাতে গতকাল এক উচ্চপর্যায়ের বৈঠক করেন প্রধানমন্ত্রী। ওই বৈঠকে প্রধানমন্ত্রী মোদী ছাড়াও উপস্থতি ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রধানমন্ত্রীর মুখ্য উপদেষ্টা পিকে সিনহা, মন্ত্রিসভা সচিব রাজীব গৌড়া এবং অন্যান্য বরিষ্ঠ আধিকারিকরা। বৈঠকের পর প্রধানমন্ত্রী টুইট করে লেখেন, ‘সাইক্লোন আম্ফান নিয়ে প্রস্তুতি এবং পরিস্থিতি খতিয়ে দেখলাম। প্রস্তুতি সহ পরবর্তী কার্যপ্রণালী নিয়ে আলোচনা হয়েছে। আমি সকলের মঙ্গলকামনা করছি এবং কেন্দ্রীয় সরকারের তরফে সবরকম সাহায্যের আশ্বাস দিচ্ছি।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here