amit shah pandit

মহানগর ওয়েবডেস্ক: জম্মু কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহারের পর থেকেই বিশেষ কিছু মহলে সমালোচিত হতে হয়েছে কেন্দ্রীয় সরকারকে। কিন্তু এই সিদ্ধান্ত নিয়ে অনড় থাকার কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন কাশ্মীরি পণ্ডিতদের এক প্রতিনিধিদলের সঙ্গে দেখা করেও একাধিক আশ্বাস দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তিনি জানিয়েছেন, উপত্যকায় কাশ্মীরি পণ্ডিতদের জন্য বিশেষ নগরী, এবং ধ্বংস হয়ে যাওয়া মন্দির পুনর্নির্মাণ করা হবে। মঙ্গলবার এই কথা জানান অমিত।

এদিন স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কাশ্মীরি পণ্ডিতদের যেই প্রতিনিধিদল সাক্ষাৎ করেন, তাদের মধ্যে বহু উল্লেখযোগ্য নাম শামিল ছিলেন। পণ্ডিত উৎপল কউল, কর্নেল তাজ টিকো, ডঃ সুরিন্দর কউল, সঞ্জয় গাঞ্জু সহ অনেকে। অমিত শাহের সঙ্গে দেখা করে জম্মু কাশ্মীর থেকে ৩৭০ এবং ৩৫এ ধারা প্রত্যাহার করার জন্য ধন্যবাদ জানান তারা। একই সঙ্গে কাশ্মীরিদের পণ্ডিতদের বাকি সমস্যা সমাধানের জন্যও অনুরোধ করেন।

যে কারণে কাশ্মীরি পণ্ডিতদের ঘরছাড়া হতে হয়, সেই ধরনের ঘটনাগুলি যাতে ভবিষ্যতে না ঘটে তাও এদিন নিশ্চিত করার কথা বলেন অমিত। সংবাদ মাধ্যমের সঙ্গে কথা বলতে গিয়ে উৎপল জানান, কাশ্মীর উপত্যকার ১০টি জেলায় কাশ্মীরি পণ্ডিতদের পুনর্বাসনের জন্য নতুন নগরী গড়ে তোলা হবে। একই সঙ্গে সকল ধ্বংস হয়ে যাওয়া মন্দিরগুলিও নতুন করে নির্মাণ করা হবে জানিয়েছেন তিনি।

শুধু তাই নয়, কাশ্মীরি পণ্ডিতদের যাতে চাকরির সমস্যা না হয় সেই বিষয় নিশ্চিত করতে নিয়োগের আইনে নতুন সংশোধনও করা হবে বলে জানিয়েছেন অমিত শাহ।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here