Home Featured শক্তি বাড়িয়ে অতি তীব্র ঘূর্ণিঝড়ে পরিণত হতে চলেছে আমফান, সতর্ক করল আইএমডি

শক্তি বাড়িয়ে অতি তীব্র ঘূর্ণিঝড়ে পরিণত হতে চলেছে আমফান, সতর্ক করল আইএমডি

0
শক্তি বাড়িয়ে অতি তীব্র ঘূর্ণিঝড়ে পরিণত হতে চলেছে আমফান, সতর্ক করল আইএমডি
Parul

মহানগর ওয়েবডেস্ক: আশঙ্কা যেটা করা হচ্ছিল, সেটাই হয়তো সত্যি হতে চলেছে। ‘শক্তিশালী’ ঘূর্ণিঝড় আমফান এই মুহূর্তে বঙ্গোপসাগরের দক্ষিণ ভাগে এসে পড়েছে। কিন্তু তা আগামী কয়েক ঘণ্টার মধ্যেই শক্তি বাড়িয়ে অতি তীব্র ঘূর্ণিঝড়ে পরিণত হতে চলেছে বলে জানিয়েছে ইন্ডিয়ান মিটিওরোলজিকাল ডিপার্টমেন্ট।

আইএমডি সূত্রে জানানো হয়েছে, এই মুহূর্তে ঘূর্ণিঝড়টি ওড়িশার পাড়াদ্বীপ থেকে ৮৭০ কিলোমিটার দূরে অবস্থান করছে। আজ বেলা ১২টার মধ্যেই এটি অতি তীব্র ঘূর্ণিঝড়ে পরিণত হতে চলেছে।

গতকাল রাতেই আইএমডি ভুবনেশ্বরের তরফ থেকে এক বুলেটিনে জানানো হয়, ‘আগামী ১২ ঘণ্টা এই আমফান ঘূর্ণিঝড়ের অভিমুখ উত্তর দিকে হতে চলেছে। কিন্তু সেটি পরে আরও উত্তর পূর্বের দিকে সরে যাবে। শেষে ২০ মে শক্তিশালী ঘূর্ণিঝড় রূপে ভারতের দিঘা ও বাংলাদেশের হাতিয়া দ্বীপের মধ্যে আছড়ে পড়তে চলেছে।’ এই বুলেটিনের কয়েক ঘণ্টা পরেই আইএমডি জানাল আমফান অতি তীব্র ঘূর্ণিঝড়ে পরিণত হতে চলেছে।

উল্লেখ্য, গতকালই ওড়িশার বিপর্যয় মোকাবিলা বিভাগের পক্ষ থেকে রাজ্যের ঝুমপুরা, কেওনঝাড়, শহরপাড়া সহ একাধিক অঞ্চলে ঝড় ও বজ্রপাতের সতর্কতা জারি করা হয়েছে। অন্যদিকে, জাতীয় বিপর্যয় মোকাবিলা বিভাগের পক্ষ থেকে ইতিমধ্যেই ওড়িশায় দশটি দল ও পশ্চিমবঙ্গে সাতটি দল পাঠানো হয়েছে। বাংলার দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, হাওড়া ও হুগলিতে এই দলগুলি ঘূর্ণিঝড়ের প্রভাব অনুমান করতে চলে এসেছে। মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here