Home Featured শক্তি হারিয়ে নিম্নচাপে পরিণত হবে আমফান, একাধিক জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা

শক্তি হারিয়ে নিম্নচাপে পরিণত হবে আমফান, একাধিক জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা

0
শক্তি হারিয়ে নিম্নচাপে পরিণত হবে আমফান, একাধিক জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা
Parul

মহানগর ওয়েবডেস্ক: গতকাল বিকাল থেকে রাত পর্যন্ত বাংলার বুকে প্রবল প্রবল ধ্বংসলীলা চালিয়েছে আমফান। তবে বর্তমানে তা ক্রমশ বাংলাদেশের দিকে সরে গিয়েছে। ইন্ডিয়ান মিটিওরোলজিকাল ডিপার্টমেন্ট বৃহস্পতিবার এক বিবৃতিতে জানিয়েছে, ক্রমশ শক্তি হারাচ্ছে আমফান এবং আজই তা সাইক্লোন থেকে অতি গভীর নিম্নচাপে পরিণত হয়ে যাবে।

আইএমডি জানিয়েছে আগামী তিন ঘণ্টার মধ্যে এই আমফান অতি গভীর নিম্নচাপে পরিণত হবে এবং আগামী ছয় ঘণ্টার মধ্যে তা সাধারণ নিমচাপ হয়ে যাবে। তবে এর ফলে গাঙ্গেয় বঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। মালদা ও মুর্শিদাবাদে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে ৩০-৪০ কিমি/ঘণ্টা বেগে হওয়া বইতে পারে।

তবে সমুদ্র আজও কিছুটা উত্তাল থাকবে। বঙ্গোপসাগরের উত্তর-পশ্চিমাংশে আজও ৬০-৭০ কিমি/ঘণ্টা বেগে ঝোড়ো হওয়া বইবে। আগামী ছয় থেকে সাত ঘণ্টা এই রকম পরিস্থিতি বজায় থাকবে। তারপর ধীরে ধীরে পরিস্থিতির উন্নতি হবে। সমুদ্রে উঁচু উঁচু ঢেউ আজও বজায় থাকবে। তাই মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ায় আজও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। কাউকে সমুদ্রে নামতেও নিষেধ করা হয়েছে।

প্রসঙ্গত, বুধবার বিকাল ৩.৩০ নাগাদ আমফান বাংলায় আছড়ে পড়ে। কলকাতাতেও বিকাল ৪.৩০-৫টা নাগাদ শুরু হয় মূল ধ্বংসলীলা। হওয়ার গতিবেগ পৌঁছে যায় ১৩৩ কিমি/ঘণ্টায়। এত ঝড়ের গতিবেগ আগে কখনও দেখেনি কলকাতাবাসী। পরপর কলকাতায় গাছ ভেঙে পড়ার খবর আসতে থাকে। ভেঙে যায় সিগন্যাল পোস্ট। যার ফলে গাড়ি চলাচল ব্যবস্থা একেবারে ভেঙে পড়ে। একাধিক রাস্তায় জল জমে যায়। গাছ পরে প্রচুর বাড়ি, গাড়ি ক্ষতিগ্রস্ত হয়।

তবে কলকাতার থেকেও করুণ অবস্থা উপকূলীয় বাংলার। দুই মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা কার্যত ‘ধুলিস্মাৎ’ হয়ে যায়। অসংখ্য বাড়ি ভেঙে গিয়েছে। কত গাছ যে ভেঙে পড়েছে, তার হিসাব পাওয়া কঠিন। চাষবাসের জমিও একেবারে নষ্ট হয়ে গিয়েছে। গবাদিপশুও অনেক মারা গিয়েছে। একাধিক সরকারি হাসপাতালের টিনের ছাদ উড়ে গিয়েছে। অনেক বাঁধও ক্ষতিগ্রস্ত। প্লাবিত প্রচুর নিচু এলাকা।প্রবল ক্ষতি হয়েছে হাওড়া, হুগলিতেও। ঝড়ের তীব্রতায় নবান্নের একতলের কাঁচ ভেঙে যায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here