kolkata bengali news, aakash 8

মহানগর ওয়েবডেস্ক: বহু দিন ধরে সমাজে ধারাবাহিকের এক ইতিবাচক দিক তুলে ধরে চলেছে আকাশ আট পরিবার। তাই চার দেওয়ালের মধ্যে কূটকচালির গল্প থেকে বেরিয়ে এসে তারা দর্শকদের দরবারে তুলে ধরেন বাংলার প্রাচীন শিক্ষণীয় ইতিহাস। সমৃদ্ধ করেন সমাজকে। আর তাদেরই এক অনন্য প্রয়াস- ‘শ্রী গুরুবে নমঃ’ নামক এক সিরিজ। যেখানে দেখানো হয়েছে বাংলার নানা মাইথলজিকাল চরিত্রের আত্বজীবনী। এবার এই স্লটে আসছে নতুন গল্প ‘শ্রী শ্রী আনন্দময়ী মা’। আনন্দময়ী মা’কে তাঁর ভক্তরা কখনও দেখেছেন ছিন্নমস্তার মূর্তিতে, কখনও ভুবনেশ্বরীর মূর্তিতে, কখনও আবার সরস্বতী কিংবা করুণাময়ীর মূর্তিতে।

সাধারণ মানুষের ঘরেই জন্ম নিয়েছিলেন আনন্দময়ী। তাঁর জন্মের পূর্বে তার মা মোক্ষদা আরও চারটি সন্তানের জন্ম দেন। কিন্তু তারা জন্মের পরপরই মারা যায়। এরপর আনন্দময়ীর ঠাকুমা একটি কালীমন্দিরে নাতি জন্য মানত করতে যান। কিন্তু সেখানে এক অলৌকিক ঘটনা ঘটে। মা কালীর মধ্যে তিনি দেখতে পান অন্নপূর্ণার মুখ। ওদিকে মোক্ষদা স্বপ্নে শ্রী বিষ্ণুকে দেখতে পান। তিনিই নাকি আসছেন মোক্ষদার কোলজুড়ে। এরপর এক ঝড়-জলের রাতে জন্ম হয় আনন্দময়ীর। যদিও তার জন্মের পূর্বেই শান্ত হয় প্রকৃতি। উজ্জ্বলবর্ণা সদ্যোজাতর নাম দেওয়া হয় নির্মলা। এরপর অনেকে অনেক নামে ডাকতে শুরু করেন তাকে। শৈশবকাল থেকেই তার মধ্যে অলৌকিক ক্রিয়াকলাপ লক্ষ্য করা যায়। সেই প্রেক্ষাপট নিয়েই তৈরি ‘শ্রী শ্রী আনন্দময়ী মা’।

বিভিন্ন বয়সের আনন্দময়ীর চরিত্রে অভিনয় করছেন কুমকুম ভট্টাচার্য, মধুমিতা গুপ্ত এবং অভিজ্ঞা। এ ছাড়াও রয়েছেন বহ্নি চক্রবর্তী (মোক্ষদা), অরিন্দম বন্দ্যোপাধ্যায় (বিপিন), অনন্যা চট্টোপাধ্যায় (বিপিনের মা), অরিজিৎ বন্দ্যোপাধ্যায় (বাবা ভোলানাথ), উৎপল চট্টোপাধ্যায় (সম্ম্যাসী), রাজা ভট্টাচার্য (বড় মামা), জয়ন্ত দাস (ছোট মামা), অর্পিতা চৌধুরী (বড় মামী), মেঘা (ছোট মামী)। পরিচালনায় দেবিদাস ভট্টাচার্য। তথ্য, গবেষণা ও চিত্রনাট্য লিখেছেন গীতা বিশ্বাস। সংলাপ লিখেছেন রাকেশ ঘোষ। সংগীত পরিচালক দেবজিৎ রায়। গান গেয়েছেন তৃষিত চৌধুরী, দিশা রা, মুনমুন রায়, আবীর সেন, দেবজিৎ রায়। ‘শ্রী শ্রী আনন্দময়ী মা’ দেখতে পাবেন প্রতি সোম থেকে শনি সন্ধে সাড়ে ৬ টায় আকাশ আটের পর্দায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here