kolkata bengali news

নিজস্ব প্রতিবেদক, কোচবিহার: আদিম সমুদ্র ঘেরা দ্বিপের আদিম জনমানুষ। জ্যোৎস্না রাতে ঝিম ধরা এক অপার্থিব জগৎ। তির ধনুক হাতে শিকার উৎসবে মাতোয়ারা কিছু আদিম নরনারী জারোয়া। এমন চিত্রই এবার ফুটে উঠতে চলেছে কোচবিহারের দিনহাটার শহীদ কর্নার ক্লাবে। এবারে তাদের পুজোয় রুয়েছে আন্দামানের ছোঁয়া। সঙ্গে বিশেষ আকর্ষণ হিসাবে থাকছে আন্দামানের জারোয়া জনজাতির জীবনযাত্রা।

দেশ এগোচ্ছে, পৃথিবী ছাড়িয়ে চাঁদ মঙ্গলে পাড়ি জমাচ্ছে মানুষ। তবে এসবের খবর রাখে না তারা। জৈবিক চাহিদাটুকুতেই সন্তুষ্ট এই আদিম মনুষ্য জাতি। উন্নত সমাজে পিছিয়ে পড়া এই জনজাতির জীবনযাত্রাকে উপস্থাপন করতে চলেছেন দিনহাটা শহীদ কর্নার ক্লাব। হাতে আর অল্প কয়েকদিন বাকি তাই ক্লাবের সদস্য এবং শিল্পী প্রত্যেকের মধ্যে রয়েছে চরম ব্যস্ততা। মন্ডপের কাজও শেষ পর্যায়ে। খোঁজ নিয়ে জানা গেল দিনহাটা শহীদ কর্নার ক্লাবের পক্ষ থেকে মেদিনীপুরের শিল্পী রাজকুমার ত্রিপাঠিকে এই মন্ডপ শয্যার দায়িত্ব দেওয়া হয়েছে।

খোঁজ নিয়ে জানা গেল, তাদের এবারের পরিকল্পনা যা তাতে পুজো মন্ডপের ভেতর প্রবেশ করলেই চোখে পড়বে জারোয়া জনজাতির মানুষদের জীবনযাত্রার চিত্র। সম্পূর্ণ মণ্ডপটি সাজানোর জন্য ব্যবহার হয়েছে বিভিন্ন প্রাকৃতিক উপাদান যেমন কতবেল, কাশ এবং বিভিন্ন গাছের বিভিন্ন অংশ দিয়ে মণ্ডপটিকে সাজিয়ে তোলা হয়েছে। কোথাও ব্যবহার হয়নি প্লাস্টিক বা থার্মোকল। এছাড়াও প্রতিমা এবং আলোকসজ্জায় রয়েছে বিশেষত্ব। তাই দিনহাটা এবং কোচবিহারের মানুষের জন্য এক ভিন্ন স্বাদের পূজা মন্ডপ উপহার দিতে চলেছে দিনহাটার শহীদ কর্নার ক্লাব।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here