ডেস্ক: দিনে দিনে যেহারে বেকারের সংখ্যা বেড়ে চলেছে তাতে উদ্বিগ্ন কেন্দ্র তথা রাজ্যগুলি। নিজের রাজ্যে বেকারদের দুঃখ ঘোচাতে এবার উদ্যোগ নিল অন্ধ্রপ্রদেশ সরকার। স্নাতক অথচ বেকার এমন যুবক যুবতীদের বেকারত্বের যন্ত্রণা মেটাতে মাসিক এক হাজার টাকা করে ভাতা দেওয়ার ঘোষণা করলেন অন্ধ্রপ্রদেশের তথ্য প্রযুক্তি মন্ত্রী নারা লোকেশ।

এইপ্রসঙ্গে সাংবাদিকদের তিনি বলেন, ‘অন্ধ্রপ্রদেশে বেকার যুবক যুবতীদের বেকারত্বের সমস্যা মেটাতে নতুন প্রকল্প চালু করেছে সরকার। মাসিক ১০০০ টাকা করে দেওয়া হবে তাঁদের। আশা করছি সরকারের এই পদক্ষেপ সফল হবে। রাজ্যের প্রায় ১০ লক্ষ বেকার এই সুবিধা ভোগ করতে পারবে।’ একইসঙ্গে তিনি আরও বলেন, ‘সরকারের তরফে এই প্রকল্পের জন্য খরচ হবে প্রায় ১২০০ কোটি টাকা। কোনও একটি পরিবারে যতজন বেকার যুবক যুবতী রয়েছেন প্রত্যেকেই এই সুবিধা পাবেন। এখানে কোনওরকম বাধা নিষেধ নেই। তবে এই অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডুর এই প্রকল্প বেকার যুবকযুবতীরা পাবেন ৩৫ বছর পর্যন্ত।

উল্লেখ্য, বেকার সমস্যা মেটাতে এই ধরনের প্রকল্প অন্ধ্রপ্রদেশে প্রথমবার চালু হলেও পশ্চিমবঙ্গে অনেক আগে থেকেই চালু রয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের যুবশ্রী প্রকল্পের মাধ্যমে রাজ্যে প্রায় ১ কোটি বেকার যুবককে ১৫০০ টাকা করে ভাতা দেয় রাজ্য সরকার। রাজ্যের যবতীদের জন্য অনেক আগে থেকেই চালু রয়েছে কন্যাশ্রীর মতো প্রকল্প।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here