বাতিল ব্রা আমাদের পাঠান, মহিলাদের কাছে আবেদন পশুপ্রেমী সংস্থার

0
old bras

মহানগর ওয়েবডেস্ক: পুরনো হোক কিংবা বাতিল, ব্রাসিয়ের বা ব্রা ফেলে নষ্ট করবেন না। বদলে সেগুলি আমাদের কাছে পাঠিয়ে দিন। আমরা সেগুলি জখম কচ্ছপের চিকিৎসায় কাজে লাগাব। বক্ষাবরণ বা কাঁচুলি চেয়ে মহিলাদের কাছে এমনই আবেদন রেখেছে একটি পশুপ্রেমী সংস্থা। ক্যারোলিনা ওয়াটারফাউল রেসকিউ নামে সংস্থাটি সেই ব্রা থেকে নির্দিষ্ট কিছু অংশ তুলে জখম কচ্ছপদের চিকিৎসা করছে। পদ্ধতিটি ইতিমধ্যে সাফল্যের মুখ দেখেছে। পাশাপাশি, বন্যপ্রাণী উদ্ধারকারী সংস্থার আবেদনে বেজায় সাড়াও মিলেছে।

old brasবর্তমান বিশ্বে সভ্যতার নানা কুফল ভোগ করছে বন্যপ্রাণীরা। নির্বিচারে বসতি গড়ে ওঠায় বন্যপ্রাণীরা উদ্বাস্তু হয়ে পড়েছে। যত্রতত্র আবাসন, কলকারখানা, সড়ক বা সেতু গড়ে তোলায় রীতিমতো কোণঠাসা হয়ে পড়েছে জগতের আদি বাসিন্দা বন্যপ্রাণীরা। বন্যপ্রাণীদের যে স্বল্প পরিসর এখনও বেঁচে আছে, সেখানেও বেপরোয়া যানবাহনের দাপট আছে। ফলে বিভিন্ন সময়ে দুর্ঘটনার শিকার হচ্ছে তারা। হয় প্রাণে মারা পড়ে, না হলে গুরুতর জখম অথবা বিকলাঙ্গ হয়ে তিলে-তিলে মরে। মানুষের নানা বদভ্যাসও তাদের বিপদে ফেলে। সেই জখম ও আক্রান্ত বন্যপ্রাণীদের উদ্ধার করে চিকিৎসার ব্যবস্থা করে আমেরিকার নর্থ ক্যারোলিনার সংস্থাটি।

old brasক্যারোলিনা ওয়াটারফাউল রেসকিউ নামে সংস্থাটি বেশ কিছু জখম কচ্ছপও উদ্ধার করেছে। কচ্ছপগুলির অধিকাংশই গাড়ি চাপা পড়ে মারাত্মক জখম হয়েছে। অনেক কচ্ছপের পিঠের খোলসটি ভেঙে গিয়েছে। কচ্ছপের পিঠের এই শক্ত আবরণ পাঁজর ও মেরুদণ্ডের সংমিশ্রণে তৈরি। প্রায় পঞ্চাশটি হাড় জুড়ে এই খোলস গঠিত। খোলস ছাড়া তাদের বেঁচে থাকাই দুষ্কর। ভারি যানবাহনের চাপে সেই খোলস ভেঙে গেলে তাদের মৃত্যু অবধারিত। তাই ক্যারোলিনা ওয়াটারফাউল রেসকিউ কর্মীরা কচ্ছপদের ভাঙা খোলস জোড়া দিতে মরিয়া। সেই কাজে ব্যবহার করছে ব্রাসিয়েরের নির্দিষ্ট কিছু অংশ। বক্ষবন্ধনীর হুক এবং আইক্লোজার ব্যবহার করে মৃত্যুমুখ থেকে ফেরাচ্ছেন কচ্ছপদের।

old brasসংস্থার মহিলা কর্মী কিনান ফ্রেইটাস বলেছেন, গতমাসে মাত্র একসপ্তাহে চল্লিশটির বেশি জখম কচ্ছপ উদ্ধার করেছি আমরা। যানবাহনের নিচে চাপা পড়ে অথবা ঘাসকাটা যন্ত্র ও যন্ত্রচালিত বোটের ধাক্কাতে জখম হয়েছে অনেক কচ্ছপ। তাদের অনেকের খোলস ভেঙে টুকরো টুকরো হয়ে গিয়েছে। খোলস জুড়তেই আমরা ব্রাসিয়েরের ‘আইক্লোজার’ ব্যবহার করছি। সেই জন্য সোশ্যাল মিডিয়ায় আমরা মহিলাদের কাছে আর্জি জানিয়েছি, যাতে তারা বাতিল ব্রা-গুলি ফেলে না দিয়ে আমাদের কাছে পাঠিয়ে দেন। আমরা সেখান থেকে ব্রা আটকানোর হুক এবং আইক্লোজার তুলে কচ্ছপের ভাঙা খোলস জোড়ার কাজে ব্যবহার করছি। এর প্রকৃত আইডিয়াটি আইওয়া বন্যপ্রানী পুনর্বাসন কেন্দ্রের, তারা ‘জিপ-টাই’ বেঁধে কচ্ছপের খোলস জোড়া যেতে পারে বলে পরামর্শ দিয়েছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here