ডেস্ক: ফের একবার অনশনে বসতে চলেছেন আন্না হাজারে। মূলত জন লোকপালের দাবিতেই শুক্রবার থেকে ফের শুরু হচ্ছে আন্নার আমরণ অনশন আন্দোলন। লোকপাল ছাড়াও তাঁর দাবির তালিকায় এবার যুক্ত হয়েছে কৃষক ঋণ মকুব ও দুর্নীতি দমনের মতো একাধিক বিষয়। গতবারের মতো এবারও দিল্লির রামলীলা ময়দানেই আন্দোলনে বসবেন তিনি। ইতিমধ্যেই আন্দোলনে সামিল হওয়ার জন্য দেশের বিভিন্ন প্রান্ত থেকে রামলীলা ময়দানে জড়ো হয়েছে আন্না অনুগামীরা।

২০১১ সালে লোকপাল নিয়ে এই রামলীলা ময়দানে আন্দোলনে বসে তৎকালীন ইপিএ সরকারকে চাপের মুখে ফেলে দিয়েছিলেন আন্না। গতবারের পুনরাবৃত্তি এবারও দেখা যায় কিনা সেই দিকেই রাজনৈতিক মহলের নজর থাকবে। গত বছরের নভেম্বরে মহারাষ্ট্রের রালেগাঁও সিদ্ধিতে ভাষণ দিতে গিয়েই আন্না জানিয়ে দিয়েছিলেন আমৃত্যু সত্যাগ্রহ আন্দোলনে নামবেন তিনি। কৃষকদের দাবি সরকার যতদিন না পূরণ করবে ততদিন তিনি এই অনশন চালাবেন বলে জানিয়েছেন।

ইউপিএ-র মতো এবার এনডিএ সরকারকেও নিশানায় নিয়ে আন্না জানিয়ে জানিয়ে দিয়েছেন, মোদী সরকার লোকপাল নিয়ে দাবি না মেনে নেওয়া পর্যন্ত সত্যাগ্রহ চলবে। দিনকয়েক আগেই মহারাষ্ট্রের মন্ত্রী গিরীশ মহাজন আন্নার সঙ্গে দেখা করে সত্যাগ্রহ প্রত্যাহার করে নেওয়ার অনুরোধ করেন। কিন্তু নিজের অবস্থান পরিবর্তন করবেন না বলে জানিয়ে দেন। গতকাল মহারাষ্ট্র সদনে কৃষক প্রতিনিধিদের সঙ্গে বৈঠকের পরই অনশনের প্রস্তুতি শুরু করেন আন্না হাজারে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here