kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: ভারত যদি আবার লকডাউনের পথে হাঁটে তাহলে ভারতীয় অর্থনীতিতে তার প্রভাব বিধ্বংসী হয়ে উঠবে। কংগ্রেস নেতা রাহুল গান্ধীর সঙ্গে কথোপকথনে এমনটাই জানালেন ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর রঘুরাম রাজন। কোভিড–১৯ সংক্রমণ ছড়িয়ে পড়া প্রতিরোধ করতে ২৫ মার্চ থেকে জারি হওয়া ২১ দিনের লকডাউন বাড়িয়ে ৩ মে পর্যন্ত সম্প্রসারিত করা হয়। লকডাউনের মেয়াদ শেষের মুখে চলে আসায় আবারও এই লকডাউনের মেয়াদ বাড়ানো হবে কিনা তা নিয়ে সারা দেশ জুড়ে জল্পনা শুরু হয়েছে। এই পরিপ্রেক্ষিতে রঘুরাম রাজনের মন্তব্য যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে দাবি পর্যবেক্ষকদের।

”বিষয়টি সম্পর্কে যতদূর সম্ভব তথ্য থাকাটা খুব গুরুত্বপূর্ণ। মানুষের জীবিকার বিষয়টি আমাদের ভাবতেই হবে, এবং সেটি (অবস্থার সঙ্গে) সামঞ্জস্যপূর্ণ হওয়া চাই। শুধু অফিস খুললেই হবে না, দেখতে হবে সামাজিক দূরত্ব বজায় রেখে কর্মস্থলে যাতায়াত করা যাচ্ছে কিনা” বলে জানান রাজন। রাহুল গান্ধীর সঙ্গে ভিডিও বার্তালাপে ভারতের শীর্ষ ব্যঙ্কের প্রাক্তন গভর্নর বলেন, দ্বিতীয় বা তৃতীয় লকডাউন দেশের অর্থনীতির পক্ষে বিধ্বংসী হয়ে যাবে। লক্ষ্য হিসেবে ১০০ শতাংশ সাফল্যকে স্থির করতে যাওয়া ঠিক নয় কারণ সেটা সম্ভবও নয়। কিন্তু এবার সবকিছু খোলার জন্য ব্যবস্থা গ্রহণ করতেই হবে। কোভিড–১৯ পরবর্তী সময়ে এই পরিস্থিতির কোনও সুবিধা ভারত নিতে পারে কিনা রাহুল গান্ধীর এই প্রশ্নের উত্তরে রাজন জানান, কোভিড–১৯–এর মতো অতিমারী কোনও দেশের জন্যই কোনও ইতিবাচক পরিস্থিতি তৈরি করবে না।

দেশের পরিচিত বুদ্ধিজীবিদের সঙ্গে আলাপচারিতা করার যে পরিকল্পনা কংগ্রেস নেতা রাহুল গান্ধী নিয়েছেন রঘুরাম রাজনের সঙ্গে ভিডিও বার্তালাপ সেই সিরিজের প্রথম অংশ বা এপিসোড। এই আলোচনার অন্যতম বিষয় দেশের অর্থনীতি এবং করোনাভাইরাস অতিমারীর প্রেক্ষিতে সেই অর্থনীতির সুস্বাস্থ্য ফিরিয়ে নিয়ে আসার পথের সন্ধান। আলাপচারিতায় শীর্ষ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর বলেন, অর্থনীতিকে পুনরায় সচল করতে গেলে বর্তমানে যে পরিমাণে কোভিড–১৯ পরীক্ষা করা হচ্ছে তার তিনগুণ বেশি পরীক্ষা করতে হবে। অন্তত দশ লক্ষ পরীক্ষা সেরে ফেলতে হবে যদি আত্মবিশ্বাসী হতে হয়। রঘুরাম রাজনের সঙ্গে রাহুল গান্ধীর এই কথোপকথনের ভিডিওটি দেখা যাচ্ছে কংগ্রেসের স্যোশাল মিডিয়ার প্ল্যাটফর্মে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here