ভারতীয় বায়ুসেনার পরিবারে নতুন ধ্বংসকারী সদস্যের আগমন! নাম অ্যাপাচে

0
141
kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: ভারতীয় বায়ুসেনার হাতে চলে এল নতুন বোমারু কপ্টার। বহুদিনের অপেক্ষার অবসান ঘটিয়ে এদিনই বায়ুসেনার হাতে আসছে এএইচ-৬৪ই (AH-64E) অ্যাপাচে গার্ডিয়ান হেলিকপ্টার। শনিবার সকালে উত্তরপ্রদেশের গাজিয়াবাদে নেমেছে চার চারটি অ্যাপাচে। মার্কিন বিমান প্রস্তুতকারক সংস্থা বোয়িং-এর তৈরী এই হেলিকপ্টারগুলি আজ একটি অ্যান্টোনভ এএন ২২৪ (AN224) ট্রান্সপোর্ট বিমানে করে এসে পৌঁছয় গাজিয়াবাদে।

বায়ুসেনা সূত্রের খবর, বেশকিছুদিন হেলিকপ্টারগুলি এখানেই থাকবে। তারপর পাঠানো হবে পাঠানকোট এয়ার বেসে। সেখানে বায়ুসেনার কমান্ডর এম শ্যালু এই নতুন সদস্যদের দায়িত্ব সামলাবেন। বেশ কয়েক বছর ধরেই বায়ুসেনার সম্ভার নতুন করে সাজাতে উদ্যোগী হয়েছে কেন্দ্রীয় সরকার। সেই মতোই মার্কিন মুলকে বরাত দেওয়া হয় বেশ কিছু সংখ্যক অ্যাপাচের। যার মধ্যে চারটি ইতিমধ্যেই পাঠানো হয়ে গিয়েছে ভারতে। বাকি অ্যাপাচেগুলিকে খুব শীঘ্রই পাঠানো হবে। এমনটাই জানিয়েছে মার্কিন বিমান প্রস্তুতকারক এই সংস্থা। বায়ুসেনার এক আধিকারিক জানান, পরীক্ষামূলকভাবে চালানোর পর কিছুদিনের মধ্যেই হেলিকপ্টারগুলিকে পাঠিয়ে দেওয়া হবে পাঠানকোট এয়ারবেসে।

এই আপ্যাচে ভারতের হাতে আসায় বায়ুসেনার ক্ষমতায়নের নিরিখে আরও একধাপ এগিয়ে গেল ভারত। এতদিন অবধি এই প্রযুক্তির হেলিকপ্টার ব্যবহার করত মার্কিন বায়ুসেনা। বায়ুসেনা সূত্রে খবর, রাতের অন্ধকারেও নির্ভুলভাবে লক্ষ্যভেদ করতে সক্ষম এই অ্যাপাচে। আকাশে ৩০০ কিমি বেগে উড়ে ঝড় তুলে উঠতে পারে। অস্ত্রভান্ডারে সুসজ্জিত এই আপ্যাচে শত্রু দমনে একশো শতাংশ নির্ভুল। এখন অবধি পাঠানকোটে ভারতীয় বায়ুসেনার ১২৫টি (Mi-35)মজুত ছিল। এবার সেখানে শোভা বাড়াবে ধ্বংসকারী অ্যাপাচে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here