সু্প্রিম কোর্টের রায়ে স্বস্তি

মহানগর ডেস্ক: সুপ্রিম কোর্টের নির্দেশে কিছুটা স্বস্তিতে অ্যামাজন প্রাইমের ভারতীয় শাখার প্রধান অপর্ণা পুরোহিতের। ‘তাণ্ডব’ ওয়েবসিরিজের বিরোধিতা করে তাঁর বিরুদ্ধে যোগী সরকারের পুলিশ অভিযোগ দায়ের করেছিল। এলাহাবাদ হাইকোর্ট আগেই তাঁর আগাম জামিনের আবেদন খারিজ করে দিয়েছে। তবে সুপ্রিম কোর্টের তরফে জানানো হয়েছে, অপর্ণা পুরোহিতকে গ্রেফতার করা যাবে না। তবে তদন্তে তাঁকে সহযোগিতা করতে হবে।

অ্যামাজন প্রাইমে ওয়েবসিরিজ ‘তাণ্ডব’ মুক্তি পাওয়ার পর থেকেই সারা দেশে ‘তাণ্ডব’ শুরু হয়। হিন্দু দেব-দেবীকে এই ওয়েবসিরিজে অপমান করা হচ্ছে বলে অভিযোগ করেন একাংশ। এরপরেই যোগীর পুলিশ অ্যামাজন প্রাইমের ভারতীয় কর্ণধার অপর্ণা পুরোহিতের বিরুদ্ধে অভিযোগ করে। গত মাসে প্রায় চার ঘণ্টা ধরে জেরা করা হয়। অন্য দিকে, কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকরের কাছে চিঠি লিখে ‘তাণ্ডব’ ওয়েবসিরিজ বন্ধের আবেদন করেন বিজেপি সাংসদ মনোজ কটাক।

অপর্ণা পুরোহিতের আগাম জামিনের শুনানির সময় সুপ্রিম কোর্টের তরফে বলা হয়, ওটিটি প্ল্যাটফর্মে কী দেখানো হবে, তার জন্য কেন্দ্রের হস্তক্ষেপের প্রয়োজন। দেশের শীর্ষ আদালতের তরফে জানানো হয়েছে, অনেক সময় ওটিটি প্লাটফর্মে পর্নোগ্রাফিও দেখানো হয়। এগুলো নিয়ন্ত্রণের প্রয়োজন। তবে কেন্দ্র অনেক আগে থেকেই ওটিটি প্ল্যাটফর্মে নজরদারির চালানোর চেষ্টা করছে। এই বিষয়ে ইতিমধ্যে একটি কমিটি কেন্দ্রের তরফে গঠন করা হয়েছে। করোনা মহামারীর জেরে দীর্ঘদিন বন্ধ ছিল সিনেমা হল। অভিযোগ, সেই সময় অবাধে এই প্ল্যাটফর্মে সিনেমার মুক্তি দেওয়া হয়েছে। সেই সময় সেন্সরশিপের তোয়াক্কা করা হয়নি। শুধু তাই নয়, ওয়েব সিরিজ তৈরির ক্ষেত্রেও সেন্সরশিপের তোয়াক্কা করা হয় না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here