মহানগর ওয়েবডেস্ক: ২০০৫ সালে ‘ফেম গুরুকুল’-এর মাধ্যমে আত্মপ্রকাশ ঘটে অরিজিৎ সিং-এর। তারপরে বলিউডে সঞ্জয় লীলা বনশালির সিনেমার মাধ্যমে ডেবিউ হয় তাঁর। যদিও এতদিন বলিউডে একাধিক সিনেমার গান গাওয়ার জন্য বিখ্যাত হলেও গ্র্যামি কিংবা ফিল্মফেয়ার সম্মানে বারবার ভূষিত হয়েছেন। কিন্তু এতদিনের কেরিয়ারে তাঁর ভাগ্যে মেলেনি জাতীয় পুরস্কার। তবে সেই আশা পূর্ণ হয়েছে অরিজিৎ-এর। গতকাল ৬৬ তম জাতীয় পুরস্কারের তালিকায় সেরা গায়ক হিসাবে পুরস্কৃত হয়েছেন অরিজিৎ সিং। ‘পদ্মাবৎ’ সিনেমার জন্য ‘বিন্তে দিল’ গানের জন্য সেরা নেপথ্য গায়কের পুরস্কার পেয়েছেন অরিজিৎ সিং।

কার্যত নিজের পরিশ্রম ও লড়াই-এর প্রমাণ দিয়েছেন অরিজিৎ। কার্যত তাঁর ফ্যানেরা এই বিষয়ে আপ্লুত। যদিও অরিজিৎ নিজে এই বিষয় নিয়ে কোনও বক্তব্য রাখেননি এখনও পর্যন্ত। তাঁর এই গানের জন্য বলিপাড়াতে আপাতত খবরের শিরোনামে উঠে এসেছেন অরিজিৎ। ‘পদ্মাবৎ’-এর জন্য সেরা সঙ্গীত পরিচালকের পুরস্কার ছিনিয়ে নিয়েছেন সঞ্জয় লীলা বনশালি। কার্যত এটাই তাঁর প্রযোজনার বড় পাওনা এটা বলাই যায়। কার্যত বলিপাড়ার এত বছরের কেরিয়ারে এত অরিজিৎ-এর বড় জয় সেটা বলাই যায়।

এবারের জাতীয় পুরস্কারের লড়াই ছিল শ্রীরাম রাঘবণের ‘আন্ধাধুন’ -এর সঙ্গে আদিত্য ধরের ‘উরি: দ্য সার্জিক্যাল স্ট্রাইক’-এর। সেরা অভিনেতা হিসাবে যুগ্ম বিজয়ী হয়েছেন ভিকি কৌশল ‘উরি: দ্য সার্জিক্যাল স্ট্রাইক’-এর জন্য ও ‘আন্ধাধুন’ -এর জন্য সেরা অভিনেতা হয়েছেন আয়ুষ্মান খুরানা। সেরা পরিচালক হয়েছেন আদিত্য ধর ‘উরি: দ্য সার্জিক্যাল স্ট্রাইক’-এর পরিচালক।

সেরা সিনেমা হয়েছে ‘আন্ধাধুন’ । সেরা বাংলা ছবি হিসাবে জাতীয় পুরস্কার নিজের মাথায় তুলে নিয়েছেন সৃজিত মুখার্জীর ‘এক যে ছিল রাজা’। ফেলুদার উপর তথ্যচিত্র বানিয়ে সেরা ডেবিউ পরিচালক হয়েছেন ‘সাগ্নিক চ্যাটার্জী’। সেরা সহ-অভিনেতা হয়েছেন স্বয়ানন্দ কিরকিরে ‘চুম্বক’ সিনেমার জন্য ও সেরা সহ-অভিনেত্রী হয়েছেন সুরেখা সিক্রি ‘বাধাই হো’ সিনেমার জন্য। সেরা অভিনেত্রী হিসাবে জাতীয় পুরস্কার পেয়েছেন কৃথি সুরেশ ‘মহন্তি’ সিনেমার জন্য।

এছাড়াও বাকি পুরস্কারের তালিকা দেওয়া হল

সেরা কোরিওগ্রাফি- ‘পদ্মাবত’ ‘ঘুমর’,
সেরা সঙ্গীত পরিচালনা – সঞ্জয় লীলা বনশালি ‘পদ্মাবত’
সেরা গায়ক- অরিজিৎ সিং ‘বিন্তে দিল’
সেরা গায়িকা- বিন্দু ‘মায়াভি মানাভা’ (কানাড়া)
সেরা ব্যাকগ্রাউন্ড স্কোর ও সাউন্ড ডিজাইন- ‘উরি: দ্য সার্জিক্যাল স্ট্রাইক’
সেরা ভিএফএক্স, অ্যাকশন ফিল্ম- কেজিএফ
সেরা জনপ্রিয় সিনেমা- বাধাই হো
সেরা সামাজিক সচেতনতা মূলক সিনেমা- প্যাডম্যান
সেরা গীতিকার-নাথাচিচিরামি (কানাড়া)

সেরা সংলাপ- ‘তারিখ’ চূর্ণী গাঙ্গুলি

৩১ টি তালিকাতে ঘোষণা করা হয়েছে এবারের জাতীয় পুরস্কারের তালিকা। জুরি মেম্বারদের প্রধান রাহুল রেওয়াল এদিন ঘোষণা করেছেন পুরস্কার গুলি। সিনেমা বান্ধব রাজ্য হিসাবে জাতীয় পুরস্কার পেয়েছে উত্তরাখণ্ড।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here