পাক অধিকৃত কাশ্মীরে দখল নিতে তৈরি, অপেক্ষা শুধু সরকারের সম্মতির! বড় ঘোষণা সেনাপ্রধানের

0
983
kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: জম্মু কাশ্মীরকে কেন্দ্রশাসিত অঞ্চল ঘোষণার পর পরবর্তী লক্ষ্য পাক অধিকৃত কাশ্মীরই। এদিন ফের একবার তা স্পষ্ট করে দিলেন ভারতীয় সেনাপ্রধান বিপিন রাওয়াত। তিনি জানালেন, ভারতীয় সেনা পাক অধিকৃত কাশ্মীরে দখল নিয়ে একে ভারতে সামিল করতে প্রস্তুত। পাকিস্তানকে প্রচ্ছন্ন বার্তা দিয়ে তিনি জানিয়ে রাখেন, পাক অধিকৃত কাশ্মীরে দখল নেওয়ার সমস্ত প্রস্তুতিও সেরে ফেলা হয়েছে। তবে কেন্দ্রীয় সরকারে সবুজ সংকেত পা পেলে এই ধরনের কোনও পদক্ষেপ নেওয়াই সম্ভব না।

সংবাদ সংস্থা এএনআইয়ের সঙ্গে কথা বলতে গিয়ে রাওয়াত জানান, এবার লক্ষ্য হচ্ছে পাক অধিকৃত কাশ্মীরকে পাকিস্তানের শেকল থেকে মুক্ত করা। এই নিয়ে যা সিদ্ধান্ত নেওয়ার তা কেন্দ্রীয় সরকারকেই নিতে হবে বলে জানিয়েছেন তিনি। রাওয়াতের কথায়, ‘আমাদের পরবর্তী উদ্দেশ্যই হচ্ছে পাক অধিকৃত কাশ্মীরকে উদ্ধার করে একে ভারতে সামিল করা। যদিও এই ধরনের বিষয়গুলি নিয়ে কেন্দ্র সরকারই সিদ্ধান্ত নেয়। সরকারের নির্দেশ অনুযায়ী প্রতিষ্ঠানগুলি চলে। কিন্তু, আমি জানিয়ে রাখতে চাই আমাদের সেনাবাহিনী তৈরি।’ মনে করিয়ে দেই, ইতিপূর্বে কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংও কাশ্মীরে দাঁড়িয়ে একই কথা বলে এসেছিলেন। সেটাও উপত্যকা থেকে ৩৭০ ধারা বিলোপ হওয়ার পর।

অন্যদিকে আরেক কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং জম্মুতে বলেছিলেন, ‘পাক অধিকৃত কাশ্মীরকে ভারতের মূল অংশ হিসেবে ঘোষণা করার এজেন্ডা নিয়েই আমরা এগোচ্ছি। এমন নয় যে এটা আমার আমাদের দলের প্রতিশ্রুতি। আদতে এটা হচ্ছে ১৯৯৪ সালে সংসদে পাশ হওয়া একটি আইন যা পিভি নরসিমহা রাওয়ের সরকার পাশ করিয়েছিল।’ দ্বিতীয় মোদী সরকারে ১০০ দিনের কাজের খতিয়ান দিতে গিয়েও তিনি বলেন, এই সরকার অনেক ঐতিহাসিক সিদ্ধান্তই নিয়েছে। কিন্তু জম্মু কাশ্মীর থেকে ৩৭০ ধারা বিলোপের সিদ্ধান্ত সবচেয়ে বড় এবং এর ফল সুদূরপ্রসারী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here