bengali desk on kejriwal

Highlights

  • দিল্লি বিধানসভা নির্বাচনের জন্য প্রার্থী তালিকা প্রকাশ
  • প্রার্থী তালিকা প্রকাশ করল আম আদমি পার্টি
  • প্রার্থীদের শুভেচ্ছাবার্তা কেজরিওয়ালের

মহানগর ওয়েবডেস্ক: আর একমাসও বাকি নেই দিল্লি বিধানসভা নির্বাচনের। অরবিন্দ কেজরিওয়ালের নেতৃত্বাধীন আম আদমি পার্টি ৭০টি বিধানসভার জন্য প্রকাশ করল প্রার্থী তালিকা। ৪৬ জন বিদায়ী বিধায়কই পেয়েছেন ভোটের টিকিট। বিদায়ী মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল প্রতিদ্বন্দ্বীতা করবেন নিউ দিল্লি বিধানসভা ক্ষেত্র থেকে। এদিন তিনি ট্যুইট করে সব প্রার্থীদের শুভেচ্ছাবার্তা দেন।

ট্যুইটে কেজরিওয়াল বলেন, “সবাইকে অনেক শুভেচ্ছা। আত্মতুষ্ট হবেন না। খুব কঠোরভাবে পরিশ্রম করুন। দিল্লির মানুষের অনেক ভরসা আছে আম আদমি পার্টির ওপর এবং আপনাদের ওপর। ভগবান আপনাদের আশীর্বাদ করুন”। তালিকা প্রকাশ করার পর ট্যুইট কেজরিওয়ালের।


পার্টির রাজনৈতিক বিষয়ক কমিটি যে দলিল প্রকাশ করেছে তাতে দেখা যাচ্ছে মনিষ সিসোদিয়া পাটপাড়গঞ্জ থেকে সত্যেন্দ্র জৈন শকুর বস্তি থেকে জিতেন্দ্র তোমার, ত্রি নগর থেকে জারনেইল সিং তিলক নগর থেকে, অতিশী কালকাজি থেকে এবং কৃষ্ণ নগর আসনে এসকে বগ্গা প্রতিদ্বন্দ্বীতা করবেন।

দিল্লি বিধানসভা নির্বাচনের ভোটগ্রহণ হবে আগামি ৮ ফেব্রুয়ারি ও ফলঘোষণা হবে ১১ ফেব্রুয়ারি। ইতিমধ্যেই দিল্লিতে মডেল কোড অব কনডাক্ট চালু করে দিয়েছে নির্বাচন কমিশন। নির্বাচনে আপের সবথেকে মূল প্রতিপক্ষ ভারতীয় জনতা পার্টি ও কংগ্রেস।

সংবাদ সংস্থা সূত্রে খবর, প্রায় ৪৬ জন বর্তমান বিধায়ককে ভোটের টিকিট দেওয়া হয়েছে। ১৫ জন বিধায়ক এবারে টিকিট পাননি। আপ নেতা তথা দিল্লির উপ-মুখ্যমন্ত্রী মনিশ সিসোদিয়া সংবাদ সংস্থাকে জানিয়েছেন, গতবার নির্বাচনে ছয়জন মহিলাকে ভোটের টিকিট দেওয়া হয়েছিল। এবার আটজন মহিলাকে টিকিট দেওয়া হয়েছে।

যদিও কংগ্রেস বিধানসভা নির্বাচনের জন্য ১৪ জন প্রার্থীকে চূড়ান্ত করেছে। কংগ্রেস সূত্রে খবর, যে আপ ও বিজেপি তাদের প্রার্থী তালিকা ঘোষণা করার পরই তাদের প্রার্থী তালিকা ঘোষণা করবে। চলতি মাসের শেষে বিজেপি তার তালিকা প্রকাশ করবে বলে মনে করা হচ্ছে।

প্রকাশিত চূড়ান্ত ভোটার তালিকা অনুসারে, বহুল প্রতীক্ষিত নির্বাচনে ১.৪৬ কোটিরও বেশি বাসিন্দা এবার ভোট দেবেন। চূড়ান্ত ভোটার তালিকায় মোট ১ কোটি ৪৬ লক্ষ ৯২ হাজার ১৩৬ জন ভোটার রয়েছেন। এরমধ্যে ৮০ লক্ষ ৫৫ হাজার ৬৮৬ জন পুরুষ। ৬৬ লক্ষ ৩৫ হাজার ৬৩৫ জন মহিলা এবং ৮১৫ জন তৃতীয় লিঙ্গভুক্ত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here