asad bengali news

মহানগর ওয়েবডেস্ক: প্রথমে তৃণমূল, তারপর কংগ্রেস, এবার এআইএমআইএম। নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদ জানিয়ে শনিবার সুপ্রিম কোর্টে পিটিশন দায়ের করলেন মিম প্রধান আসাদুদ্দিন ওয়েইসি। তাঁর স্পষ্ট দাবি, এই আইন অসাংবিধানিক। যেভাবে সংখ্যালঘুদের অধিকার এই আইনে খর্ব করা হয়েছে, তা কখনই ন্যায্য হতে পারে না। সেই কারণে একে বাতিল করার দাবিতে শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছেন ওয়েইসি।

এই আইন বিল থাকা অবস্থায় যারা এর বিরুদ্ধে তীব্র প্রতিবাদ করেছেন, ওয়েইসি তাদের মধ্যে অন্যতম। লোকসভায় বিলটি নিয়ে আলোচনা চলার সময় এর কপি নিজের হাতে ছিঁড়ে ফেলেন তিনি। বিজেপি দেশকে ফের একবার ভাগ করার চেষ্টা চালাচ্ছে বলে ক্ষোভ উগরে দেন ওয়েইসি। এই আইন কেবল মুসলিমদের ভিটে-মাটি ছাড়া করার একপ্রকার ষড়যন্ত্র নয়, তাদের নাগরিকত্বও কেড়ে নেওয়ার একটা ধুর্ত চাল বলে দাবি করেছেন হায়দরাবাদের সাংসদ।

শুধু তাই নয়, বিলের কপি ছেঁড়া নিয়ে নিজের যুক্তিও পেশ করেছেন তিনি। মহাত্মা গান্ধীর দেখানো পথেই নাকি তিনি হেঁটেছেন বলে দাবি করেছেন ওয়েইসি। দক্ষিণ আফ্রিকায় এশিয়া জন জাতির জন্য ঠিক যেটা করেছিলেন গান্ধী। বহু বিতর্কিত এই নাগরিকত্ব বিল বুধবার পাশ হয়েছে রাজ্যসভায়। বিলটি সোমবার লোকসভা থেকে ছাড়পত্র পেয়েছিল। বৃহস্পতিবার এতে স্বাক্ষর করে আইনের পূর্ণতা দিয়েছিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

ওয়েইসির আগেই অবশ্য তৃণমূল এবং জাতীয় কংগ্রেসের তরফে দু’টি পৃথক পিটিশন জমা পড়েছে শীর্ষ আদালতে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে। সেখানেও আইনটিকে অসাংবিধানিক দাবি করে একে বাতিল করার আবেদন জানিয়েছে বিরোধীরা। আগামী ১৬ বা ১৮ ডিসেম্বর এই মামলাগুলির শুনানি হতে পারে বলে জানা যাচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here