kolkata news

মহানগর ওয়েবডেস্ক: করোনা রুখতে লক ডাউন লাগু হওয়ার ফলে প্রবল সমস্যায় পরিযায়ী শ্রমিকরা। আন্তঃরাজ্য চলাচলও বন্ধ করে দেওয়ায় বিভিন্ন রাজ্যে আটকে পড়েন তারা। এরই মাঝে সেই শ্রমিকদের স্বস্তির খবর শোনাল অসম। আজ থেকে আগামী তিনদিন রাজ্যের মধ্যেই চলাচলে অনুমতি দিল অসম সরকার।

অসমে একাধিক জেলায় প্রায় ১ লক্ষ শ্রমিক আটকে আছেন। অসম সরকারের নতুন এই নিয়মের ফলে আগামী তিনদিন সরকারি বাস বা প্রাইভেট গাড়িতে করে তারা রাজ্যের মধ্যেই যাতায়াত করতে পারবেন। এর ফলে অনেক শ্রমিক যেমন বাড়ি ফিরতে পারবেন, তেমন অনেকে কর্মক্ষেত্রেও পৌঁছতে সক্ষম হবেন।

এই প্রসঙ্গে রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব জানান, নির্দেশিকা প্রকাশের পর থেকে প্রায় ৪২ হাজার শ্রমিক সরকারি বাসে করে বাড়ি ফিরতে চেয়ে ফোন করেছেন। এই ফোন কলের সংখ্যার ওপর ভিত্তি করেই অসম সরকার প্রয়োজনীয় সরকারি বাসের ব্যবস্থা করবে।

তিনি আরও জানান, আজ প্রথমদিন যারা বাসে করে যাত্রা করবেন, তাদের শুক্রবার রাতেই টিকিট দিয়ে দেওয়া হয়েছে। বাকিরাও আজ ও কাল টিকিট পেয়ে যাবেন। এছাড়া এই বাসের ভাড়া কোনও শ্রমিকের থেকেই নেওয়া হবে না। গোটা খরচ বহন করবে সরকার। আপাতত এই টিকিট ভাড়া বহন করবে পরিবহন বিভাগ। পরে সেই অর্থ স্বাস্থ্যমন্ত্রক মিটিয়ে দেবে।

এছাড়া ডেপুটি কমিশনার সূত্রে জানানো হয়েছে, প্রাইভেট গাড়িরই জন্য ওয়ান ওয়ে ই-পাস চেয়ে প্রায় ৫১,০০০ আবেদন এসেছে। এর মধ্যে ১৯,০০০ আবেদন বাতিল হয়েছে, কারণ রাজ্য সরকার মনে করেনি তাদের জরুরি ভিত্তিতে যাত্রা করার দরকার রয়েছে। এখনও পর্যন্ত ৩১,২০৬ জনকে এই পাস দেওয়া হয়েছে। এদের মধ্যে ১২,২০৬ জন আজই যাত্রা করবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here