national news NRC

Highlights

  • গত অগাস্ট মাসে প্রকাশ করা তালিকা এবার গায়েবই হয়ে গেল এনআরসি সাইট থেকে
  • কেন্দ্রের তরফে দাবি করা হয়েছে এটি ‘যান্ত্রিক ত্রুটি’
  • স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে সরসারি দোষ চাপিয়েছে আইটি কোম্পানি উইপ্রোর ওপর

মহানগর ওয়েবডেস্ক: সুপ্রিম কোর্টের নির্দেশ মতো অসমের চূড়ান্ত এনআরসি তালিকা প্রকাশ করে ওয়েবসাইটে দিয়েছিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। গত অগাস্ট মাসে প্রকাশ করা সেই তালিকা এবার গায়েবই হয়ে গেল এনআরসি সাইট থেকে! চাঞ্চল্যকর এই ঘটনায় কেন্দ্রের তরফে দাবি করা হয়েছে এটি ‘যান্ত্রিক ত্রুটি’। স্বরাষ্ট্রমন্ত্রক জানিয়েছে, এনআরসির সব তথ্য সুরক্ষিত রয়েছে, সাইটে যান্ত্রিক ত্রুটির কারণে তা দেখা যাচ্ছে না। এতে উদ্বিগ্ন হওয়ার কোনও কারণ নেই।

সরকারি ওয়েবসাইট ‘www.nrcassam.nic.in’-তে এই এনআরসির চূড়ান্ত তথ্য দেওয়া হয়েছিল ২০১৯ সালের ৩১ অগাস্ট। তবে এখনও পর্যন্ত রেজিস্ট্রার জেনারেল অফ ইন্ডিয়ার তরফে এই তালিকার কোনও সম্মতি দেওয়া হয়নি। কয়েক দিনের মধ্যেই সেই সম্মতি নিয়ে ফাইনাল তালিকা প্রকাশ করার কথা ছিল। তার আগেই এই ঘটনা চরমভাবে উদ্বেগ বাড়িয়ে দিয়েছে। এই বিষয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে সরসারি দোষ চাপিয়েছে আইটি কোম্পানি উইপ্রোর ওপর। দাবি করা হচ্ছে, তাদেরই এই এনআরসির তথ্য তালিকা আকারে সাইটে প্রকাশ করার কথা ছিল। তার আগেই এই গাফিলতি। এর জন্য তাদের সঙ্গে চুক্তি ভাঙতে উদ্যোগ নিয়েছে সরকার।

কেন্দ্র আরও জানিয়েছে, যান্ত্রিক যে গন্ডগোল হয়েছে তা খুব অল্প সময়ের মধ্যেই ঠিক করে দেওয়া হবে। ওয়েবসাইটে যে তালিকা দেখা যাচ্ছিল তা যেহেতু এখন দেখা যাচ্ছে না তাতে চিন্তার কোনও কারণ নেই। কিন্তু কেন্দ্রের এই দাবি মানতে নারাজ বিরোধীরা। কংগ্রেসের অভিযোগ, এইভাবে হঠাৎ এনআরসি তালিকা ‘উড়ে’ যাওয়ার ঘটনা মোটেই অবাক করার মতো ঘটনা নয়, এটা পূর্বপরিকল্পিত। বিজেপি কোনও পরিকল্পনা করেই এই কাজ করেছে বলে অভিযোগ তুলেছে তারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here