kolkata news
Parul

 

ads

নিজস্ব প্রতিনিধি: করোনার কারণে এবছর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা বাতিল হয়ে যায়। পরীক্ষার্থীদের মূল্যায়ন কীভাবে হবে, তা নিয়ে চূড়ান্ত উৎকণ্ঠা ছিল। মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন, পর্ষদ ও সংসদ এব্যাপারে ঠিক করবে কী করে মূল্যায়ন করা হবে ছাত্র-ছাত্রীদের। আজ ঘোষণা করা হল মাধ্যমিকের মূল্যায়নের পদ্ধতি। মধ্যশিক্ষা পর্ষদ উচ্চমাধ্যমিক সংসদ মূল্যায়নের পদ্ধতির কথা জানিয়েছে সাংবাদিক বৈঠক করে।

kolkata news

​নবম শ্রেণির মার্কশিট ও দশম শ্রেণির অভ্যন্তরীণ মূল্যায়নের ভিত্তিতে মাধ্যমিকের ফলাফল ঠিক করা হবে। ৫০-৫০ শতাংশ হারে ২০২১-এর মাধ্যমিকের মার্কশিট দেওয়া হবে। এই মূল্যায়নে যদি কোনও পরীক্ষার্থী সন্তুষ্ট না হয়, তা হলে পরিস্থিতি স্বাভাবিক হলে পরীক্ষায় বসতে পারবে। সে ক্ষেত্রে পরীক্ষায় বসে যে নম্বর পাবে ওই পরীক্ষার্থী, সেটাই চূড়ান্ত বলে বিবেচিত হবে বলে জানিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ।

​অন্যদিকে, উচ্চমাধ্যমিক পরীক্ষার মূল্যায়নের পদ্ধতি ঘোষণা করেছে শিক্ষা সংসদ। জানানো হয়েছে ২০১৯-এর মাধ্যমিকের চারটি বিষয়ের সর্বোচ্চ নম্বর ৪০ শতাংশ এবং ২০২০ সালের একাদশ শ্রেণির পরীক্ষার ৬০ শতাংশ নম্বর সহ দ্বাদশ শ্রেণির প্রজেক্ট ও প্রাকটিক্যালের নম্বর যুক্ত করে উচ্চমাধ্যমিকের মূল্যায়ন করা হবে। দ্বাদশ শ্রেণির প্রজেক্টের কুড়ি নম্বর ও প্রাকটিক্যালের ৩০ নম্বরের মূল্যায়ন হবে। এক্ষেত্রেও সংসদের এই মূল্যায়নে যদি কোনও পরীক্ষার্থী সন্তুষ্ট না হয়, তা হলে করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে পরীক্ষায় বসতে পারবে সেই পড়ুয়া। সেক্ষেত্রেও পরীক্ষার ফলাফল চূড়ান্ত বলে বিবেচিত হবে। আগামী ২৩ জুনের মধ্যে স্কুলগুলিকে পরীক্ষার নম্বর জমা দিতে হবে। জুলাইয়ের মধ্যে রেজাল্ট প্রকাশ করা যাবে বলে জানানো হয়েছে দুই বোর্ডের তরফে। তারপর স্কুল থেকে মার্কশিট হাতে পারে পড়ুয়ারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here