রাজ্যে ২৩ হাজার ৮১১ কোটির সম্পত্তি ক্ষতি করেছে বুলবুল, কেন্দ্রের সাহায্য নিয়ে ধোঁয়াশা

0
kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: রাজ্য সরকারের মাথাব্যথা একধাক্কায় কয়েকগুণ বাড়িয়ে দিয়ে গিয়েছে বুলবুল। সাম্প্রতিক ঘূর্ণিঝড় বুলবুলে রাজ্যে মোট ক্ষতির পরিমাণ দাঁড়িয়েছে ২৩ হাজার ৮১১ কোটি টাকায়। ৩৫ লক্ষ মানুষ ওই ঝড়ে ক্ষতিগ্রস্ত হয়েছেন বলে রাজ্য সরকারের তরফে কেন্দ্রের কাছে রিপোর্ট দেওয়া হয়েছে। এই বিপুল অঙ্কের ক্ষতি সামাল দিতে কেন্দ্রের কাছে সাহায্য চাইতেই হবে সরকারকে। তবে কেন্দ্র কত টাকা সাহায্য করবে তা নিয়ে ধোঁয়াশা থেকেই যাচ্ছে।

ঘূর্ণিঝড় কবলিত বিভিন্ন এলাকা পরিদর্শনের পর কেন্দ্রীয় পরিদর্শক দলের সদস্যরা আজ রাজ্য প্রশাসনের সঙ্গে নবান্নে এক পর্যালোচনা করেন। সেখানেই তাদের হতে ক্ষয়ক্ষতির বিস্তারিত রিপোর্ট তুলে দেওয়া হয়েছে বলে রাজ্যের বিপর্যয় মোকাবিলা সচিব দুষ্মন্ত নারিয়াল জানিয়েছেন। বুলবুল ঝড়ে ৫ লক্ষ ১৭ হাজার ৫৩৫ বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। ১৪ লাখ ৮৯ হাজার ৯২৪ হেক্টর জমির ফসল নষ্ট হয়েছে বলেও রিপোর্টে উল্লেখ করা হয়েছে। বিদ্যুৎ পরিকাঠামোর ক্ষতির পরিমাণ ৫৯৭ কোটি টাকা। অন্যদিকে রাজ্য সরকারের তরফে বিলি করা ত্রাণের ও হিসাব দাখিল করা হয়েছে। ঘূর্ণিঝড়ে গৃহহীনদের ৪ লাখ ৩৫ হাজার ট্রিপল ও প্রায় সাড়ে ৬ লাখ জলের পাউচ বিলি করা হয়েছে বলে জানান হয়েছে।

ক্ষয়ক্ষতি পর্যালোচনা করতে বুলবুলে বিধ্বস্ত বিভিন্ন এলাকা পরিদর্শনের পর কেন্দ্রীয় পরিদর্শক দলের সদস্যরা আজ নবান্নে রাজ্য প্রশাসনের শীর্ষ কর্তাদের সঙ্গে বৈঠকে বসেন। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের জয়েন্ট সেক্রেটারি কেবি সিংহের নেতৃত্বে ওই প্রতিনিধি দলে ছিলেন কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের ব্যয় বরাদ্দ দফতরের সহ অধিকর্তা সুমিত আগরওয়াল। কৃষি ও কৃষক সহায়তা অধিকর্তা নরেন্দ্র কুমার, কেন্দ্রীয় শক্তি মন্ত্রকের ডেপুটি ডিরেক্টর ওপি সুমন সহ ৯ জন আধিকারিক। রাজ্য সরকারের তরফে মুখ্যসচিব রাজীব সিনহা ছাড়াও স্বরাষ্ট্র, কৃষি, বিপর্যয় মোকাবিলার মতো বিভিন্ন দপ্তরের সচিবেরা উপস্থিত ছিলেন। কেন্দ্রীয় পরিদর্শক দলের রিপোর্ট এবং রাজ্যের রিপোর্ট পর্যালোচনা করার পরে কেন্দ্রীয় সরকার রাজ্যকে আর্থিক সহায়তার পরিমাণ নির্ধারণ করবে বলে প্রশাসনিক সূত্রে জানা গিয়েছে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here