VIDEO: দেশীয় প্রযুক্তির ‘অস্ত্র’ পরীক্ষায় সসম্মানে উত্তীর্ণ! এক পলকেই ঘুম উড়বে পাকিস্তানের

0
1138
kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: সামরিক শক্তি বাড়াতে বহু আগে থেকেই পদক্ষেপ নিয়েছে ভারত। রাশিয়া কী আমেরিকা, প্রতিরক্ষা চুক্তিতে একের পর এক হয়েছে সাক্ষর। প্রতিরক্ষায় শক্তি বাড়ানো যে শুধুমাত্র পাকিস্তানকে জব্দ করতে তা আলাদা করে বলতে হয় না। এবার আর বিদেশি নয়, দেশীয় প্রযুক্তিতে তৈরি ক্ষেপণাস্ত্র নিয়ে সম্পূর্ণ প্রস্তুত ভারতীয় বায়ুসেনা। যোগ্যতা পরীক্ষায় সসম্মানে উত্তীর্ণ হয়েছে ভারতের নয়া এয়ার-টু-এয়ার মিসাইল ‘অস্ত্র’।

সেনা সূত্রে খবর, ভারতের তৈরি নয়া এই মিসাইলের রেঞ্জ ৭০ কিলোমিটার। আবহাওয়া প্রতিকূল থাকলেও ‘অস্ত্র’-এর নিশানা কখনও খণ্ডন করতে পারা যাবে না। যে কোনও আবহাওয়াতেই এই মিসাইল কাজ করতে সক্ষম। এমনকি, যতদূর নজর যায় না তার বাইরে থাকা লক্ষ্যবস্তুতেও একইভাবে আঘাত করতে পারবে এই দেশীয় মিসাইল। এই মিসাইলটি তৈরি করেছে ভারতের ডিফেন্স রিসার্চ অ্যান্ড অর্গানাইজেশন, ডিআরডিও। সোমবার বঙ্গোপসাগরের ওড়িশা উপকূলে বায়ুসেনার সুখোই বিমান থেকে ভারতীয় এই মিসাইলটির প্রথম পর্যায়ের পরীক্ষা সম্পন্ন হয়েছে।

আরও জানা গিয়েছে, ডিফেন্স রিসার্চ অ্যান্ড অর্গানাইজেশন বা ডিআরডিও এবার এই ক্ষেপণাস্ত্রেরই আপডেটেড সংস্করণ তৈরি করতে উদ্যোগী হয়েছে। এই মিসাইলের রেঞ্জ ৭০ কিলোমিটার, কিন্তু নয়া মিসাইলের রেঞ্জ অন্তত ৩০০ কিলোমিটার করতে প্রস্তুতি নিচ্ছে তারা। উল্লেখ্য, দেশের সশস্ত্র বাহিনীর প্রধান গবেষণা এবং উন্নয়ন সংস্থা হল এই ডিআরডিও।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here